২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ | ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমঅন্যান্যক্যারিয়ারভাইভা বোর্ডের কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন

ভাইভা বোর্ডের কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় মোট ১০০ নম্বর থাকে। এর মধ্যে লিখিত পরীক্ষায় ৮০ নম্বর থাকে এবং বাকি ২০ নম্বর থাকে ভাইভা বোর্ডের হাতে। ভাইভা বোর্ডে বিভিন্ন ধরনের প্রশ্ন করা হয়। নিচে ভাইভা বোর্ডের কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন তুলে ধরা হল-

প্রশ্নঃ আপনি যে ফাহিমা আক্তার তা কিভাবে প্রমাণ করবেন?

উত্তরঃ প্রবেশপত্রের ছবি এবং স্বাক্ষর দ্বারা।

প্রশ্নঃ আপনি কেন শিক্ষক হতে চান?

উত্তরঃ আমার নতুন কিছু শিখতে ও শেখাতে বেশি ভালো লাগে। আর শিক্ষকতা এমন একটি পেশা,যেখানে ভালো শিক্ষক হতে ও নিজেকে উন্নত করতে সবসময় শেখার মাঝেই থাকতেই হয়। তাই আমি শিখতে ও শেখাতে শিক্ষক হতে চাই।

প্রশ্নঃ একজন ভালো শিক্ষকের কয়েকটি গুনাবলির নাম বলুন।

  • আকর্ষণীয় উপস্থাপনা কৌশল
  • কৌশলী
  • কাজের প্রতি ভালোবাসা
  • ভালো শ্রোতা হওয়া
  • সহনশীলতা এবং ধৈর্য্যশীলতা
  • সততা
  • দূরদর্শীতা
  • সুন্দর বাচনভঙ্গি

প্রশ্নঃ শিক্ষার মূল উদ্দেশ্য কি?

উত্তরঃ মূল্যবোধ জাগানো ও ব্যাক্তির গুনাবলির বিকাশ ঘটানো।

প্রশ্নঃ একুশের চেতনা কী?

উত্তরঃ বাংলা ভাষাভাষী বাঙ্গালি জাতির চেতনা।

প্রশ্নঃ বঙ্গবন্ধু সম্পর্কে পাঁচটি বাক্য বলুন।

উত্তরঃ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম শেখ লুৎপুর রহমান এবং মাতার নাম সায়েরা খাতুন। তিনি ১৯৭১ সালের ৭ই মার্চ তারিখে ঢাকার রেসকোর্স ময়দানে দশ লক্ষাধিক মানুষের সামনে বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামের জন্য ১৯ মিনিটের এক ভাষণ দেন এবং ২৬ মার্চের প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন। তাঁর ঘোষণার মধ্য দিয়ে বাঙালি উদ্বুদ্ধ হয়ে  বাংলাদেশকে পাকিস্তান থেকে স্বাধীন করেন। তিনি স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি ও জাতির জনক।

প্রশ্নঃ বঙ্গবন্ধু সম্পর্কে ইংরেজিতে পাঁচটি বাক্য বলুন।

উত্তরঃ Bangabondhu Seikh Mujibur Rahman, the father of the nation for, was born on 17 March 1920 in Tungipara village of Gopalganj district.His father name was Sheikh Lutfur Rahman and his mother name was Sayera khatun. He delivered a historic speech for the emancipation of Bangladesh in front of Racecourse in Dhaka and declared the independence of Bangladesh in the early hours of March 26. Through his declaration the Bengals were inspired and made Bangladesh independent from pakistan. So,he is called the Founding Father of Bangladesh.

প্রশ্নঃ বাংলাদেশের একজন বিখ্যাত ও একজন কুখ্যাত ব্যক্তির নাম বলুন।

উত্তরঃ বিখ্যাত ব্যক্তি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং কুখ্যাত ব্যক্তি খন্দকার মোশতাক আহমদ।

প্রশ্নঃ Introuce yourself.

উত্তরঃ Thank you sir for giving me the opportunity to say something about myself. I am maisha Akter. I am from Mymensingh.Daughter of Jamal Sikder and Mst. Momena Begum. I have completed my graduation and post graduation in Management from the Eden Mohila College under National University with CGPA 3.20 and CGPA 2.90 respecttively. I am an optimistic,punctual and honest. I want to be a teacher in future.Thanks to all.

আরও পড়ুন: অক্ষত আছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments