৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ | ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমজাতীয়জেএসসি-জেডিসি পরীক্ষা হচ্ছে না

জেএসসি-জেডিসি পরীক্ষা হচ্ছে না

চলতি বছরেও অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেএসসি-জেডিসি) পরীক্ষা হচ্ছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ রোববার (০৫ জুন) সকালে সচিবালয়ে  বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে এনটিআরসি এর মাধ্যমে শূন্য পদে শিক্ষক নির্বাচন সংক্রান্ত সুপারিশের ফল প্রকাশকালে এক প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, এখন  এ পরীক্ষা নেওয়ার সময় ও প্রয়োজন নেই। সে কারণে এবার ক্লাস মূল্যায়নের মাধ্যমে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সনদ দেওয়া হবে।

ডা. দীপু মনি আরও বলেন, নতুন শিক্ষাক্রমতে জেএসসি-জেডিসি পরীক্ষা থাকছে না। তাই ২০২৩ সালে এ পরীক্ষা নেওয়ার প্রয়োজন দেখছি না। তাই বলা যায়, আর অষ্টম শ্রেণির পাবলিক পরীক্ষা নেওয়া হবে না। নতুন  করে আর এ পরীক্ষা নেওয়ার কোনো চিন্তা-ভাবনা নেই।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক শাহেদুল খবির, এনটিআরসিএ’র চেয়ারম্যান এনামুল কাদের খান।

 করোনা মহামারির কারণে এসএসসি ও এইচএসসিজুনিয়র দাখিল সার্টিফিকেটআয়োজনে বিলম্ব হওয়ায় জেএসসি-জেডিসি পরীক্ষার আয়োজন করা বোর্ডগুলোর পক্ষে অসম্ভব হয়ে পড়েছে। তাই এবছরও জেএসসি-জেডিসি পরীক্ হচ্ছে না। এ স্তরের শিক্ষার্থীদের ক্লাস মূল্যায়নের মাধ্যমে পরবর্তী ক্লাসে তোলা হবে।

এর আগে  রোববার (২৯ মে) বিকেলে শিক্ষাবিষয়ক সাংবাদিকদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ তথ্য জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের নতুন নিয়োগপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার

তিনি আরও বলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষা শেষ করে এ দুই পরীক্ষার আয়োজন করতে গেলে শিক্ষা বোর্ডগুলোর জন্য তা হবে অত্যন্ত কষ্টকর। তাই চলতি বছরেও জেএসসি-জেডিসি পরীক্ষা না নেওয়ার সুপারিশ করেছে শিক্ষাবোর্ডগুলো।

শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন, এ বছর এইচএসসি পরীক্ষা শেষ করার পরে জেএসসি-জেডিসি পরীক্ষার প্রস্তুতি নেওয়ার মতো পর্যাপ্ত সময় হাতে থাকবে না। যে কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে

আরও পড়ুন: পদ্মা সেতু দেখা হলো না আর, সড়ক দুর্ঘটনায় নিহত তিন বন্ধু

Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments

Bengali BN English EN