৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ | ৭ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমবিনোদনকিংবদন্তী গীতিকার গাজী মাজহারুল আনোয়ার আর নেই

কিংবদন্তী গীতিকার গাজী মাজহারুল আনোয়ার আর নেই

অসংখ্য কালজয়ী গানের গীতিকার, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক কিংবদন্তী গাজী মাজহারুল আনোয়ার  রবিবার সকাল ৭টা ৫৫ মিনিট এর দিকে মারা গেছেন।

৪ সেপ্টেম্বর (রোববার) সকাল সাড়ে ৬টার দিকেতিনি মারা যান বলে নিশ্চিত করেছেন গাজী মাজহারুল আনোয়ারের পুত্রবধূ শাহানা মির্জা।

অসুস্থ অবস্থায় আজ সকাল সাড়ে ৬টার দিকে গাজী মাজহারুল আনোয়ারকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে নিয়ে আসা হয়। ডাক্তার দেখে বলেন তার পালস পাওয়া যাচ্ছে না। এর কিছুক্ষণ পর ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

১৯৪৩ সালের ২২ ফেব্রুয়ারি কুমিল্লার দাউদকান্দি উপজেলার তালেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন গাজী মাজহারুল আনোয়ার।

১৯৬৪ সাল থেকে তিনি তৎকালীন রেডিও পাকিস্তানে গান লেখা শুরু করেন এবং পেশাদার গীতিকার হিসেবে জীবন শুরু করেন।

তাঁর রচিত গানের সংখ্যা ২০ হাজারেরও বেশি। তার গানে উঠে এসেছে মুক্তিযুদ্ধ, দেশপ্রেম, প্রকৃতি, জীবনবোধ, প্রেম, বিরহ, স্নেহ, অনুভূতির কথা।

১৯৬৫ সালে চলচ্চিত্রের সাথে সম্পৃক্ত হন এবং চিত্রনাট্য, গান, সংলাপ ও কাহিনি রচনা শুরু করেন। বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকেই তার অবদান ছড়িয়ে আছে।

বিবিসি বাংলার তৈরিকৃত সর্বকালের সর্বশ্রেষ্ঠ ২০টি বাংলা গানের তালিকায় গাজী মাজহারুল আনোয়ারের লেখা তিনটি গান রয়েছে।

গানের খাতায় স্বরলিপি লিখে, শুধু গান গেয়ে পরিচয়, আকাশের হাতে আছে একরাশ নীল, এই মন তোমাকে দিলাম এবং এরকম আরও কত কত প্রিয় গানের সঙ্গে গাজী মাজহারুল আনোয়ার নামটিও গীতিকার হিসেবে সুপরিচিত।

মুক্তিযুদ্ধের সাথে, দেশপ্রেমের চেতনার সাথে অবিচ্ছেদ্যভাবে জড়িয়ে আছে কিছু গান। জয় বাংলা বাংলার জয়, একতারা তুই দেশের কথা বল রে এবার বল, একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয় এমনি সব গানের রচয়িতাও তিনি।

চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার, সুরকারসহ আরও নানা পরিচয়ে বিস্তৃত রয়েছে তাঁর সৃষ্টিশীল জীবন।

কিংবদন্তী গীতিকার গাজী মাজহারুল আনোয়ারের লেখা কিছু কালজয়ী গান হলো- জয় বাংলা, বাংলার জয় ,আছেন আমার মোক্তার আছেন আমার ব্যারিস্টার ,একতারা তুই দেশের কথা বল রে এবার বল,একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়,গানের খাতায় স্বরলিপি লিখে,আকাশের হাতে আছে একরাশ নীল ,শুধু গান গেয়ে পরিচয়,ও পাখি তোর যন্ত্রণা ,ইশারায় শীষ দিয়ে, চোখের নজর এমনি কইরা ,এই মন তোমাকে দিলাম ,চলে আমার সাইকেল হাওয়ার বেগে ইত্যদি।

আরও পড়ুন: খুফিয়া দিয়ে বলিউডে যাত্রা শুরু বাঁধনের

Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments

Bengali BN English EN