২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ | ৫ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমবিজনেসঅর্থ ও বিনিয়োগবাড়তি ডলার ৩০ সেপ্টেম্বরের মধ্যে বিক্রির নির্দেশ

বাড়তি ডলার ৩০ সেপ্টেম্বরের মধ্যে বিক্রির নির্দেশ

ডলারের সংকট মেটানোর জন্য এবার কোন ব্যক্তির হাতে থাকা বাড়তি ডলার বিক্রি করে দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এজন্য আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এরপরও কারও কাছে যদি বাড়তি ডলার পাওয়া যায় তবে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

নগদ ডলারের সংকট মেটানোর জন্য ব্যাংক ও মানি চেঞ্জারে পরিদর্শনের পাশাপাশি এবার ব্যক্তিগতভাবে বিভিন্ন ব্যক্তির কাছে থাকা অতিরিক্ত ডলার বিক্রির নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানিয়েছে বাংলাদেশ ব্যাংক

বর্তমান আইন অনুযায়ী, কোনো বাংলাদেশি বিদেশ থেকে ফেরত আসার সময় ১০ হাজার ডলার বা সমপরিমাণ অন্য যেকোনো দেশের মুদ্রা সাথে নিয়ে আসতে পারেন এবং এই মুদ্রা তারা নগদ সংরক্ষণ করতে পারেন, আবার বিদেশি মুদ্রার ব্যাংক হিসাবেও জমা রাখতে পারেন। তবে এর থেকে বেশি ডলার  থাকলে তা দেশে ফেরত আসার ১ মাসের মধ্যে মানি চেঞ্জার অথবা ব্যাংকের কাছে বিক্রি করে দেয়া বাধ্যতামূলক।

কিন্তু যারা কখনও বিদেশে যাননি, তাদের ডলার হাতে রেখে দেওয়ার আইনগত কোনো সুযোগ নেই। আবার কেউ বিদেশে যাওয়ার জন্য বৈধ কাগজপত্রসহ প্রয়োজনীয় ডলার রাখতে পারেন।

তবে অতিরিক্ত ডলার ৩০ সেপ্টেম্বরের মধ্যে বিক্রি করে দেয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশি কোনো ব্যক্তি বিদেশ থেকে সঙ্গে আনা সর্বোচ্চ ১০ হাজার ডলার বা অন্য কোনো দেশের মুদ্রা নিজের কাছে বা অনুমোদিত ব্যাংক হিসাবে জমা রাখতে পারেন। পরবর্তী বিদেশ যাত্রায় এসব মুদ্রা সঙ্গে নিয়েও যেতে পারেন।

১০ হাজার ডলারের অতিরিক্ত বৈদেশিক মুদ্রা দেশে আসার এক মাসের মধ্যে ব্যাংকে বা লাইসেন্সধারী যেকোনো মানি চেঞ্জারে বিক্রি বা ব্যাংক হিসাবে জমা রাখা বাংলাদেশি নাগরিকদের জন্য বাধ্যতামূলক। অতিরিক্ত ডলার রাখা ফরেন এক্সচেঞ্জ রেগুলেশন অ্যাক্ট, ১৯৪৭-এর আওতায় দণ্ডনীয় অপরাধ।

আরও পড়ুন: অধিনায়ক হিসেবে মুশফিককে স্পর্শ করবেন সাকিব

Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments

Bengali BN English EN