২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ | ১০ই রজব, ১৪৪৪ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমবিদেশইউরোপস্বাধীনতা দিবসে ইউক্রেনের রেলস্টেশনে ভয়াবহ রকেট হামলা

স্বাধীনতা দিবসে ইউক্রেনের রেলস্টেশনে ভয়াবহ রকেট হামলা

ইউক্রেনের স্বাধীনতা দিবসে একটি রেলস্টেশনে ভয়াবহ রকেট হামলা চালিয়েছে রাশিয়া। এতে অন্তত ২২ জন নিহত হয়েছেন। ইউক্রেন অভিযানের ৬ মাস পূর্তির দিনে নৃশংস হামলা চালালো রুশ বাহিনী।

বুধবার চ্যাপলাইনের ট্রেন স্টেশনে হামলা চালায়। একটি যাত্রীবাহী ট্রেনের মধ্যে আগুনও লাগে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, একটি গাড়িতে পুড়ে পাঁচজন মারা গেছেন। এর মধ্যে ১১ বছর বয়সী একটি ছেলেও রয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিদের বৈঠকেরষ মাঝখানে এ হামলা চালিয়েছে রাশিয়া।

তবে রুশ কর্তৃপক্ষ এ হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি। ক্রেমলিনের পক্ষ থেকে কোনো বেসামরিক স্থাপনাকে লক্ষ্যবস্তু বানানোর বিষয়টি অস্বীকার করা হয়েছে।

জেলেনস্কি বলেন, ইউক্রেনের পূর্বাঞ্চলের দানিপ্রো ও দোনেৎস্কের মাঝে চ্যাপলিনে হামলার বিষয়টি জানতে পেরেছেন তিনি। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে কথা বলার প্রস্তুতি নেওয়ার সময়ই হামলার এ ঘটনাটি ঘটেছে। তিনি আরও বলেন, এভাবেই জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকের প্রস্তুতি নিল রাশিয়া।

জেলেনস্কি বলেন, ট্রেনের চারটি বগিতে আগুন ধরে যায়। হতাহত মানুষের সংখ্যা আরো বাড়তে পারে।

এর আগে গত এপ্রিল মাসে রেলস্টেশনে আরেকটি হামলার ঘটনা ঘটেছিল। ওই ঘটনায় ৫০ জন মারা গিয়েছিল।

বুধবার ইউক্রেন তাদের ৩১ তম স্বাধীনতা দিবস পালন করে। স্বাধীনতা দিবস হলেও বুধবার সকাল থেকেই বাসিন্দাদের হামলার ব্যাপারে সতর্ক করতে কিয়েভে সাইরেনের শব্দ শোনা যায়। এ ছাড়া কিয়েভে জনসমাবেশেও নিষেধাজ্ঞা দেয় নগর কর্তৃপক্ষ। এদিকে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি রাশিয়ার সন্ত্রাসীদের হামলার ব্যাপারে সতর্ক থাকতে দেশের নাগরিকদের প্রতি আহ্বান জানান।

এর আগে জেলেনস্কি মস্কোর বাহিনীকে জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রকে একটি যুদ্ধক্ষেত্রে পরিণত করার জন্য অভিযুক্ত করেছিলেন।

তিনি বলেন, ইউরোপের জনগণকে বিপন্ন করে এবং বিশ্বকে বিকিরণ বিপর্যয়ের দ্বারপ্রান্তে নিয়ে গেছেন রুশ সেনারা।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেজ বলেন, সংবেদনহীন এ যুদ্ধ ইউক্রেন এবং এর বাইরেও লাখ লাখ মানুষকে চরম দারিদ্র্যের মুখে ঠেলে দিতে পারে।

আরও পড়ুন: ঢাবিতে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ভুয়া ছাত্র চিহ্নিত

Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments