৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ | ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমবিদেশআমেরিকাট্রাম্পের বাড়িতে তল্লাশি চালিয়ে অতি গোপনীয় নথিপত্র জব্দ

ট্রাম্পের বাড়িতে তল্লাশি চালিয়ে অতি গোপনীয় নথিপত্র জব্দ

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাড়িতে তল্লাশি চালিয়ে অতি গোপনীয় নথিপত্র জব্দ করেছে যুক্তরাষ্টের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এফবিআই এজেন্টদের জব্দ করা ১১ সেট নথির মধ্যে ছিল টপ সিক্রেট বলে চিহ্নিত এমন কিছু তথ্য যা রাষ্ট্রের নিরাপত্তার জন্য গুরুতর হুমকি।

এবারই প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের কোনো সাবেক প্রেসিডেন্তের বাড়িতে এমন তল্লাশি চালানো হলো। তবে ডোনাল্ড ট্রাম্পের দাবি, তিনি ভুল কিছু করেননি এবং নথিগুলো গোপনীয় নয় বরং সেগুলো প্রকাশ করাও নিরাপদ।

সিলমোহর না করা ওয়ারেন্ট এবং সম্পর্কিত উপকরণগুলি ফ্লোরিডার একজন বিচারককে দেখানোর  পর এজেন্টরা উদ্ধার হওয়া উল্লেখযোগ্য পরিমাণে শ্রেণীবদ্ধ ফাইল নিজেদের জিম্মায় নিয়ে যায়, যা ইতিমধ্যেই তিক্তভাবে বিভক্ত দেশটির রাজনৈতিক অঙ্গনে ঝড় তুলেছে।

এটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড ব্যক্তিগতভাবে এফবিআইকে যুক্তরাষ্ট্রের ৪৫ তম প্রেসিডেন্টের ফ্লোরিডার মার-এ- লাগো বাসভবনের ব্যক্তিগত অফিস ৪৫ অফিস এবং স্টোর রুম তল্লাশির ওয়ারেন্ট অনুমোদন দেন।

গত শুক্রবার (১২ আগস্ট) ট্রাম্পের বাড়ি থেকে প্রাপ্ত বেশ কিছু নথির তালিকা প্রকাশ করা হয়। এর আগে একজন বিচারক একটি সাত পৃষ্ঠার নথি প্রকাশ করেন, যাতে ডোনাল্ড ট্রাম্পের পাম বিচের বাসভবন, মার-এ- লাগোতে অনুসন্ধানের অনুমোদনের পরোয়ানা অন্তর্ভুক্ত ছিল। এই নথিতে রয়েছে গত সোমবার ২০টিরও বেশি বাক্স ট্রাম্পের বাড়িতে আনার তথ্য। বাক্সগুলোয় ছিল একটি ফটো বাইন্ডার, একটি হাতে লেখা নোট, ফ্রান্সের রাষ্ট্রপতি সম্পর্কিত কিছু অনির্দিষ্ট তথ্য এবং ট্রাম্পের দীর্ঘদিনের মিত্র রজার স্টোনের পক্ষে লেখা একটি ক্ষমাপত্র। সেই সাথে সেখানে ছিল চার সেট অতি গোপনীয় নথি, তিন সেট গোপন দলিল এবং তিন সেট রাষ্ট্রের জন্য গোপনীয় উপাদান।

আর ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ এমন সব তথ্য রাখার অভিযোগের প্রেক্ষিতেই তল্লাশি চালিয়েছে এফবিআই বলেছে বিবিসি।

রাষ্ট্রের নিরাপত্তার জন্য গোপনীয় নথি অপসারণ যুক্তরাষ্ট্রের আইনে অবৈধ। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালীন এমন কাজের সাথে যুক্ত ছিলেন এবং এর শাস্তিস্বরূপ পাঁচ বছর পর্যন্ত জেল হতে পারে বলে জানিয়েছে এএফপি।

দেশটির বিচার বিভাগ একটি আদালতকে বৃহস্পতিবার (১১ আগস্ট) এই তথ্যগুলো প্রকাশ করতে বলে। চলমান তদন্তের মধ্যে বিচার বিভাগের এমন আদেশ বিরল বলে বিবেচিত হচ্ছে।

আরও পড়ুন: চীনে নতুন ভাইরাস,৩৫ জন আক্রান্ত

Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments

Bengali BN English EN