২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ | ৫ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমবিদেশ৭০ বছর বয়স্ক এক মহিলা বিয়ের ৫৪ বছর পর মা হলেন

৭০ বছর বয়স্ক এক মহিলা বিয়ের ৫৪ বছর পর মা হলেন

৭০ বছর বয়স্ক এক মহিলা বিয়ের ৫৪ বছর পর প্রথম সন্তানের জন্ম দিয়েছেন। ঘটনাটি ঘটেছে ভারতের রাজস্থানে। সূত্র: ডেইলি মিরর

হাসপাতালের চিকিৎসকরা বলেছেন, গোপীচাঁদ সিংহ ও চন্দ্রাবতী দেবী রাজস্থান ও হরিয়ানা সীমান্তের ঝুনঝুনুতে বসবাস করেন । গোপীচাঁদ সিংহের বয়স ৭৫ বছর এবং চন্দ্রাবতী দেবী ৭০ বছর বয়সী।দেড় বছর আগে তারা আলওয়ারের একটি ফার্টিলিটি ক্লিনিকে যান। গোপীচাঁদ সিংহ ভারতীয় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত একজন সৈন্য। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় গুলিবিদ্ধ হয়েছিলেন তিনি। বহু চেষ্টা করেও সন্তানের বাবা হতে পারেননি গোপীচাঁদ সিংহ।

আইভিএফ পদ্ধতিতে এক পুত্র সন্তানের জন্ম দিয়েছেন ঐ দম্পতি।

কয়েক বছর আগে ঐ দম্পতি আইভিএফ পদ্ধতিতে সন্তান নেওয়ার সিদ্ধান্ত নেন। কিন্তু এর আগে দুবার আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণের চেষ্টা করলেও তাদের সেই চেষ্টা সফল হয়নি। অবশেষে নয় মাস আগে তৃতীয় বারের চেষ্টায় গর্ভধারণে সক্ষম হন চন্দ্রাবতী। অন্তঃসত্ত্বা হলেও শেষ পর্যন্ত চন্দ্রাবতী দেবী মা হতে পারবেন কিনা তা নিয়ে নিশ্চিত ছিলেন না চিকিৎসকরা।

কারণ ছিল চন্দ্রাবতী দেবীর বয়স। তবে শেষ পর্যন্ত সন্তান প্রসবে সক্ষম হয়েছেন ৭০ বছর বয়স্ক চন্দ্রাবতী দেবী। মা ও সন্তান দুজনই বর্তমানে সুস্থ আছেন।

ভবিষ্যতে ভারতে এই বয়সে আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণের সম্ভাবনা কম। কারণে ইতোমধ্যে দেশটির সংসদে একটি আইন পাস হয়েছে। সেখানে বলা হয়েছে, বয়স ৫০-এর বেশি হলেই আইভিএফ পদ্ধতিতে সন্তান নেওয়া যাবে না। ২০২২ সালের জুন মাসে থেকে কার্যকর হয়েছে এই নতুন আইন। প্রসঙ্গত, এর আগে গুজরাটের জিবুবেন বলাভাই রাবড়ি ৭০ বছর বয়সে সন্তান ধারণ করেছিলেন। সেক্ষেত্রেও আইভিএফ পদ্ধিতেকেই কাজে লাগিয়ে ছিলেন চিকিৎসকরা।

আরও পড়ুন: কন্যা সন্তানের আত্মবিশ্বাস বাড়াতে যা করবেন

Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments

Bengali BN English EN