১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ১৯শে শাবান, ১৪৪৫ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমবিদেশচীনচীনে নতুন ভাইরাস,৩৫ জন আক্রান্ত

চীনে নতুন ভাইরাস,৩৫ জন আক্রান্ত

চীনে নতুন ভাইরাস । চীনের পূর্বাঞ্চলে একটি নতুন ভাইরাসে ৩৫ জন আক্রান্ত হয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন করোনার মতো এই ভাইরাসটিও কোন প্রাণী থেকে ছড়িয়েছে।

প্রাণীবাহিত ভাইরাসটির নাম ল্যাংইয়া হেনিপাভাইরাস (লেভি)।  চিকিৎসাবিজ্ঞান–বিষয়ক প্রখ্যাত সাময়িকী নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়,  চীনের শানডং এবং হেনান প্রদেশে এখন পর্যন্ত ৩৫ জনের দেহে এ নতুন ভাইরাস শনাক্ত হয়েছে। আক্রান্তদের অনেকের শরীরে জ্বর, অবসাদ এবং কাশির মত উপসর্গ দেখা গেছে।  কিছু লোকের রক্তের কোষের অস্বাভাবিকতা এবং লিভার ও কিডনির কার্যকারিতা ব্যাহত হয়েছে।

আক্রান্তদের সবাই প্রাণীদেহ থেকে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এই লেভি ভাইরাস মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়ার প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি।

গবেষকরা ‌এখন পর্যন্ত শ্রেউসের দেহে মূলত এই ভাইরাস শনাক্ত করেছেন যা দেখতে ইঁদুরের মতো।

গবেষকদের মধ্যে একজন সিঙ্গাপুরের ডিউক-এনইউএস মেডিকেল স্কুলের ওয়াং লিনফা। তিনি চীনের রাষ্ট্রায়ত্ত্ব সংবাদ মাধ্যম গ্লোবাল টাইমসকে বলেন, এখন পর্যন্ত লেভি ভাইরাস সংক্রমণের যে কয়টি ঘটনা দেখা গেছে তার মধ্যে কেউ মারা যাননি অথবা গুরুতর অসুস্থ হননি।

গবেষণায় লেভি ভাইরাস পাওয়া গেছে ২৭ শতাংশ শ্রেউসের দেহে এছাড়া, ৫ শতাংশ কুকুর ও ২ শতাংশ ছাগলের দেহেও ভাইরাসটির উপস্থিতি শনাক্ত করা হয়েছে।

লেভি ভাইরাস হচ্ছে হেনিপাভাইরাস গোত্রের একটি জুনোটিক ভাইরাস। যেটি লাফিয়ে প্রাণী দেহ থেকে মানবদেহে যেতে পারে।

আরও পড়ুন: শিশুদের মধ্যে প্রথম টিকা নিলো নিধি নন্দিনী কুণ্ড

Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments