৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ | ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমজাতীয়চিত্রশিল্পী সুলতানের ৯৮তম জন্মবার্ষিকী উদযাপন

চিত্রশিল্পী সুলতানের ৯৮তম জন্মবার্ষিকী উদযাপন

নড়াইলে আজ বুধবার নানা কর্মসূচির মধ্যদিয়ে  বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৮তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে।

চিত্রশিল্পী সুলতানের ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে জেলা প্রশাসন ও  এসএম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে কর্মসূচির মধ্যে ছিল সকালে চিত্রশিল্পী এসএম সুলতানের রুহের মাগফেরাত কামনা করে কোরআনখানি, চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা, শিল্পীর মাজারে পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল এবং এসএম সুলতান আর্ট ক্যাম্প উদ্বোধন।

সকাল ৯টায় শিল্পীর মাজারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে এসএম সুলতান ফাউন্ডেশন,এসএম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয়, নড়াইল প্রেসক্লাব, এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন, এসএম সুলতান স্মৃতি সংগ্রহশালা, সম্মিলিত সাংস্কৃতিক জোট, মূর্ছনা, চিত্রা থিয়েটারসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।পরে মাজার জিয়ারত ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।কর্মসূচির অংশ হিসেবে শিশুস্বর্গে শতাধিক শিশুর অংশগ্রহণে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এসব কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো: হাবিবুর রহমান।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার প্রবীর কুমার রায়,অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: ফকরুল হাসান,সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম,অতিরিক্ত পুলিশ সুপার মো: রিয়াজুল ইসলাম,নড়াইল পৌরসভার মেয়র আঞ্জুমান আরা। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু, এসএম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ অনাদী বৈরাগী, জেলা কালচারাল অফিসার মো: হায়দার আলী,সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুন্ডু, নড়াইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীমূল ইসলাম টুলু,সাবেক সভাপতি অতিরিক্ত পিপি অ্যাডভোকেট আলমগীর সিদ্দিকী, সহ-সভাপতি সুলতান মাহমুদ, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও সুলতানপ্রেমীরা উপস্থিত ছিলেন।

বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান  ১৯২৪ সালের এদিনে নড়াইল শহরের মাছিমদিয়া এলাকায় জন্মগ্রহণ করেন। রাজমিস্ত্রি পিতা মেছের আলীর নান্দনিক সৃষ্টির ঘঁষামাজার মধ্য দিয়ে ছোট বেলার লাল মিঞার(সুলতান) চিত্রাংকনে সুপ্ত প্রতিভার বিকাশ হয়।

শিল্পী সুলতান যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, পাকিস্তানসহ বিভিন্নদেশ সফর করেন এবং এসব দেশে প্রখ্যাত চিত্রকরদের সাথে তার ছবি প্রদর্শিত হয়। ১৯৯৪ সালের ১০ অক্টোবর চিরকুমার,অসাম্প্রদায়িক এ শিল্পী যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন।এসএম সুলতান স্বাধীনতা পদক, একুশে পদক, বাংলাদেশ চারুশিল্পী সম্মাননা এবং বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট হিসেবে স্বীকৃতি পান।

আরও পড়ুন: বাঙালির মুক্তি সংগ্রামে বঙ্গমাতার অবদান অপরিসীম: শিল্পমন্ত্রী

Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments

Bengali BN English EN