৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ | ৮ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমবিদেশপ্রথম বার সমুদ্রের ৬ কিলোমিটার গভীরে অভিযান ভারতের

প্রথম বার সমুদ্রের ৬ কিলোমিটার গভীরে অভিযান ভারতের

প্রথম বার সমুদ্রের ৬ কিলোমিটার গভীরে অভিযান ভারতের। আগে আমেরিকা, রাশিয়া, জাপান, ফ্রান্স ও চিন এই ধরনের গভীর সমুদ্রাভিযান করেছে। সফল হলে ভারতও ঢুকে পড়বে সেই তালিকায়। সূত্র আনন্দবাজার পত্রিকা

চন্দ্রযান, মঙ্গলযানের পর এ বার সমুদ্রযানের পালা। মহাকাশের পর এ বার অতল সমুদ্র। প্রকৃতির রহস্য উন্মোচন করতে নতুন অভিযান হাতে নিল ভারত। প্রথম বার সমুদ্রের ৬ কিলোমিটার গভীরে অভিযান ভারতের। লক্ষ্য হল, সমুদ্রের ৬০০০ মিটার গভীরে মানুষ পাঠানো। কিছুটা সাবমেরিনের মতো যে যানটিতে করে এই অভিযান হবে, তার নাম রাখা হয়েছে ‘মৎস্য ৬০০০’। এর আগে আমেরিকা, রাশিয়া, জাপান, ফ্রান্স ও চিন এই ধরনের গভীর সমুদ্রাভিযান করেছে। সফল হলে ভারতও নাম লেখাবে সেই তালিকায়।

বিজ্ঞানীদের প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী, তিন জন মানুষ নিয়ে সমুদ্রের গভীরে যাবে মৎস্য ৬০০০। যানটিতে  অত্যাধুনিক প্রযুক্তির সেন্সর ও যন্ত্রপাতি থাকবে। থাকবে সমুদ্রতলে খননকার্য চালানোর ব্যবস্থাও। সমুদ্রের গভীরে জলের চাপ বেশি। সেই চাপ সামলানোও বড় চ্যালেঞ্জ প্রযুক্তিবিদদের কাছে। ১২ ঘণ্টা জলের তলায় থাকতে পারবে যানটি। তবে আপৎকালীন পরিস্থিতিতে ৯৬ ঘণ্টা পর্যন্ত জলের নীচে থাকতে পারবে এই যান।

কেন্দ্রের ভূ-বিজ্ঞান মন্ত্রকের তত্ত্বাবধানে ইসরো, আইআইটি মাদ্রাজ এবং ডিআরডিও-র বিজ্ঞানীরা হাত মিলিয়ে তৈরি করেছেন মৎস্য় ৬০০০-এর নকশা। ২০২০-২১ থেকে ২০২৫-২৬ সালের মধ্যে এই ধরনের গভীর সমুদ্রাভিযান চালানোর জন্য মোট ৪০৭৭ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। ২০২৪ সাল পর্যন্ত গবেষণার প্রথম ধাপের জন্য বরাদ্দ  করা হয়েছে ২৮২৩.৪ কোটি টাকা।

পৃথিবীর উপরিতলের প্রায় ৭০ শতাংশই সমুদ্র। অথচ গভীর সমুদ্রের ৯৫ শতাংশই এখনও মানুষের অজানা। বিশেষ করে ভারতে ৭৫১৭ কিলোমিটার দীর্ঘ সমুদ্র উপকূল রয়েছে। তাই এই ধরনের অভিযান শুধু প্রযুক্তিগত দিক থেকে নয়, অর্থনীতির দিক থেকেও গুরুত্বপূর্ণ হতে পারে বলে বিজ্ঞানীদের ধারণা।

আরও পড়ুন: অর্থনীতিকে সহনশীল রাখতেই তেলের দাম বাড়াতে বাধ্য হয়েছে সরকার: কৃষিমন্ত্রী

Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments

Bengali BN English EN