৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ | ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমজাতীয়বিবাহিত এবং অবিবাহিতের শীর্ষে রয়েছে যে বিভাগ

বিবাহিত এবং অবিবাহিতের শীর্ষে রয়েছে যে বিভাগ

চলতি বছর বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) পরিচালিত জনশুমারি ও গৃহগণনার ফলাফল অনুযায়ী দেশের মোট জনসংখ্যার হিসেবে অবিবাহিতের সংখ্যা সবচেয়ে বেশি সিলেটে এবং বিবাহিত মানুষের সংখ্যা বেশি রাজশাহীতে।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’-এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এ তথ্য তুলে ধরা হয়।

বিবিএস এর প্রতিবেদন অনুযায়ী, দেশে বর্তমানে মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। আট কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন পুরুষ, আট কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন নারী এবং ১২ হাজার ৬২৯ জন তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী।

প্রতিবেদনে বলা হয়, অবিবাহিতের সংখ্যায় দ্বিতীয় স্থানে রয়েছে বরিশাল বিভাগ, যা শতকরা ২৭ দশমিক ২০ শতাংশ এবং বিবাহিত ৬৬ দশমিক ৬৬ শতাংশ। এ তালিকায় তৃতীয় স্থানে চট্টগ্রাম, যা শতকরা ৩২ দশমিক ৫৭ শতাংশ এবং বিবাহিত ৬১ দশমিক ৬৭ শতাংশ। চতুর্থ স্থানে ঢাকা, যা শতকরা ২৮ দশমিক ৯৩ শতাংশ এবং বিবাহিত ৬৫ দশমিক ৬৩ শতাংশ।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে খুলনা, যা শতকরা ২৪ দশমিক ৫২ শতাংশ এবং বিবাহিত ৬৮ দশমিক ৮৫ শতাংশ। ষষ্ঠ স্থানে ময়মনসিংহ, যা শতকরা ২৭ দশমিক ৭৫ শতাংশ এবং বিবাহিত ৬৫ দশমিক ৭৪ শতাংশ। সপ্তম স্থানে রংপুর, যা শতকরা ২৫ দশমিক ৭৮ শতাংশ এবং বিবাহিত ৬৭ দশমিক ৬৫ শতাংশ। এই তালিকায় সবার নিচে রয়েছে রাজশহী বিভাগ, যা ২৪ দশমিক ৩৮ শতাংশ এবং বিবাহিত ৬৮ দশমিক ৯৭ শতাংশ।

অন্যদিকে সব বিভাগের মধ্যে সবচেয়ে বেশি অবিবাহিত সিলেটে, যা শতকরা ৩৭ দশমিক ৭৭ শতাংশ এবং বিবাহিত শতকরা ৫৫ দশমিক ৫৯ শতাংশ

আরও পড়ুন: প্রাথমিক বিদ্যালয়ের নতুন শিক্ষকদের যোগদান সেপ্টেম্বরে

Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments