৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ | ১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমজাতীয়কনসার্ট ফর বাংলাদেশ মুক্তিযুদ্ধের পক্ষে বিরাট ভূমিকা রেখেছিল : পররাষ্ট্রমন্ত্রী

কনসার্ট ফর বাংলাদেশ মুক্তিযুদ্ধের পক্ষে বিরাট ভূমিকা রেখেছিল : পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ১৯৭১ সালে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আয়োজিত ‘কনসার্ট ফর বাংলাদেশ’ মুক্তিযুদ্ধের পক্ষে বিরাট ভূমিকা রেখেছিল।

তিনি বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে দেশে বিদেশে অনেক মানুষের অবদান ও ত্যাগ রয়েছে। তাদের প্রত্যেকের অবদান ও ত্যাগের কাহিনী নিয়ে একেকটা প্রামাণ্যচিত্র বা চলচ্চিত্র হতে পারে। এ ধরণের ছবি যদি নির্মাণ করা যায় তবে দেশে-বিদেশে বাংলাদেশের জন্য আরো বেশি ভালোবাসা ও মমত্ব তৈরি হবে।

পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন  শনিবার রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরে আয়োজিত ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ ও মুক্তিযুদ্ধে বিদেশী বন্ধুদের অবদান’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। তিনি বলেন, কনসার্ট ফর বাংলাদেশ মুক্তিযুদ্ধের পক্ষে বিরাট ভূমিকা রেখেছিল।

‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ অবলম্বনে যুক্তরাষ্ট্র প্রবাসী লেখক ও সাংবাদিক শামীম আল আমিনের নির্মিত প্রামাণ্যচিত্র ‘একটি দেশের জন্য গান’ ঢাকায় প্রথমবারের মতো প্রদর্শনীর আয়োজন করা হয়।

‘একটি দেশের জন্য গান’ শিরোনামে প্রামাণ্যচিত্র নির্মাণের জন্য শামীম আল আমিনকে ধন্যবাদ ও অভিনন্দন জানিয়ে ড. মোমেন এ ধরণের সৃষ্টিশীল কাজে অন্যদের এগিয়ে আসারও আহ্বান জানান।

তিনি বলেন, এমন কাজ আরো বেশি বেশি হওয়া প্রয়োজন এবং এ কাজে তরুণদেরই বিশেষভাবে এগিয়ে আসতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলন নিয়ে গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য প্রবাসীদের ভূয়সী প্রশংসা করেন। ড. মোমেন বলেন, চমৎকার এই কাজটির জন্য শামীম আল আমিনকে রাষ্ট্রীয়ভাবে পুরস্কৃত করা দরকার। বিটিভিসহ অন্যান্য টেলিভিশন, দেশের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে প্রামাণ্যচিত্রটি বেশি করে দেখানোর ওপরও তিনি গুরুত্ব আরোপ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অভিনেতা, সাবেক সংস্কৃতি মন্ত্রী ও সংসদ সদস্য এবং এই প্রামাণ্যচিত্রের ভোকালিস্ট আসাদুজ্জামান নূর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি ও সংসদ সদস্য নাহিদ ইজাহার খান এবং একাত্তর টিভির প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু।

মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হকের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের (ডিএফপি) মহাপরিচালক স ম গোলাম কিবরিয়া।

আরও পড়ুন: খোলা তেল বিক্রি বন্ধ করা হচ্ছে

Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments