২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমজাতীয়খোলা তেল বিক্রি বন্ধ করা হচ্ছে

খোলা তেল বিক্রি বন্ধ করা হচ্ছে

খোলা তেল বিক্রি বন্ধ করা হচ্ছে। এর আগে কয়েকবার এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হলেও এবার এ বিষয়টি নিয়ে কঠোর অবস্থানে রয়েছে সরকার।

সিদ্ধান্তটি কার্যকর হবে আগামী ৩১ জুলাই থেকে। ৩১ ডিসেম্বর থেকে খোলা পাম অয়েল বিক্রি বন্ধ হবে। বাজারে প্যাকেটজাত তেল ব্যতিত এসব খোলা তেল পাওয়া যাবে না।

খোলা তেলে সহজে ভেজাল মেশানো যায়। তা ছাড়া কোন পর্যায়ে সয়াবিন ও পাম অয়েলে ভেজাল মিশ্রিত হচ্ছে, তা নির্দিষ্ট করাও কঠিন। এসব বিষয় মাথায় রেখেই এমন কঠোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

শিল্প মন্ত্রণালয়ের পরিকল্পনা উইং উপ-সচিব হারুন অর রশিদ বলেন, সরকার তিন দফা খোলা তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত নেয়। কিন্তু বাস্তবায়ন করা সম্ভব হয়নি। এবার আর সে পথে যেতে চায় না শিল্প মন্ত্রণালয়

তিনি জানান, পাউচ প্যাকেটজাত তেল বাজারে থাকবে। তবে, ২৫০ মিলিলিটার থেকে ২০-৩০ লিটার পর্যন্ত তেল বিক্রি করতে হবে জারে করে। খোলা তেল বিক্রির সময় জুলাই মাস পর্যন্ত। এ ক্ষেত্রে স্বল্প মূল্যবৃদ্ধি হতে পারে বলেও জানান।

একটি সূত্র মারফত জানা গেছে, খোলা তেল বিক্রি বন্ধ হলে ফুড গ্রেড বোতল, প্লাস্টিক ফয়েল, পাউচ প্যাকে বাজারজাত হবে সয়াবিন ও পাম অয়েল।

মূল্যবৃদ্ধির ব্যাপারে সূত্রটি জানায়, এ সিদ্ধান্তের ফলে প্যাকটজাত ২-৩ শতাংশ, সর্বোচ্চ ৪ শতাংশ পর্যন্ত তেলের মূল্যবৃদ্ধি পেতে পারে। নিম্ন আয়ের মানুষের কেনার সুবিধার্থে ছোট ছোট প্যাকেটে বিক্রির ব্যবস্থা করতেও নির্দেশ দিয়েছে শিল্প মন্ত্রণালয়

এর আগে ৩১ মের পর থেকে খোলা সয়াবিন তেল বিক্রি করা যাবে না বলে সিদ্ধান্ত নেয় বাণিজ্য মন্ত্রণালয়। পাম তেলের ব্যাপারে সিদ্ধান্ত ৩১ ডিসেম্বর পর্যন্তই নির্ধারিত ছিল।

আরও পড়ুন: সারাজীবন সুস্থ থাকার কয়েকটি টিপস 

Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments