২০শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ৫ই ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ | ২১শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমসব খবরজন্মগত ত্রুটি সম্পন্ন মানুষের চিকিৎসায় ফান্ড গঠনের আহবান বিএসএমএমইউ উপাচার্যের

জন্মগত ত্রুটি সম্পন্ন মানুষের চিকিৎসায় ফান্ড গঠনের আহবান বিএসএমএমইউ উপাচার্যের

জন্মগত ত্রুটি সম্পন্ন মানুষের চিকিৎসা সেবায় ফান্ড গঠনে সবার প্রতি আহবান জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ জামাল ফ্রি প্লাস্টিক সার্জারি ক্যাম্পে বিনামূল্যে চিকিৎসা পরবর্তী মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান তিনি।

উপাচার্য বলেন, জন্মগত মুখমন্ডলের বিকৃতি ও ত্রুটি, ঠোঁট কাটা ও তালু কাটা রোগীদের ফান্ডের আওতায় আনতে হবে। জেলা উপজেলায় জন্মগত ত্রুটি সম্পন্ন রোগীদের খুঁজে বের করে চিকিৎসা সেবা প্রদান করা যেতে পারে।

জন্মগত ত্রুটি সম্পন্ন মানুষ অবহেলিত হয়ে আছে। বছরে ৫ হাজার শিশু এই ত্রুটি জন্মগ্রহণ করে নিয়ে এ কথা উল্লেখ করে তিনি বলেন, তাদের চিকিৎসার মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা সম্ভব।

আগামী বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎবার্ষিকীতে বিনামূল্যে এই সেবা প্রদান করা হবে। এছাড়াও প্রতি তিন মাস অন্তর বিনামূল্যে এ সেবা দেয়া হবে বলেও জানান উপাচার্য।

তিনি আরো বলেন, জন্মগত মুখমন্ডলের বিকৃতি ও ত্রুটি নিয়ে জন্মগ্রহণকারী শিশুদের বাবা-মারা বিষন্নতায় ভুগেন। অনেকে টাকার অভাবে সন্তানের চিকিৎসা করাতে পারেন না। আবার অনেকে অর্থ থাকা সত্ত্বেও কোথায় এই সমস্যার চিকিৎসা পাবেন তা জানেন না। এই মহতী সেবা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে করা হচ্ছে।

বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডা.মোহাম্মদ আতিকুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অবহেলিত দিকগুলোকে গুরুত্ব দিচ্ছেন। জন্মগত ত্রুটি, শিশুদের জন্মগত হৃদরোগ চিকিৎসায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছেন। এছাড়াও নারী-পুরুষের বন্ধ্যাত্ব নিরসনে বিশেষ উদ্যোগ নিয়েছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সার্জারি বিভাগের চেয়ারম্যান ও উপ-উপাচার্য অধ্যাপক ডা.ছয়েফ উদ্দিন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান।

অনুষ্ঠানে বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি বিভাগের অধ্যাপক ডা. আইয়ুব আলী একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ডা. স্বপন কুমার তপাদার উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইউনিট ২০ ও ২১ জুন দু’দিনব্যাপী শহীদ শেখ জামাল ফ্রি প্লাস্টিক সার্জারি ক্যাম্প আয়োজন করে।

আরও পড়ুন: রথযাত্রা উৎসব শুরু হচ্ছে কাল

Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments

Bengali BN English EN