৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ | ১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমলাইফটিপসসিলিন্ডারে কতটুকু গ্যাস রয়েছে, তা জানার উপায়

সিলিন্ডারে কতটুকু গ্যাস রয়েছে, তা জানার উপায়

বাড়িতে রান্না চলছে, হ’ঠাৎ গ্যাস ফুরিয়ে গেলেই সর্বনাশ! কারণ, রান্না চলাকালীন এমন হলে ঝামেলা পোহাতে হয়। সিলিন্ডারে কতটা গ্যাস রয়েছে তা কী করে বুঝবেন? অনেকেই এ ক্ষেত্রে এলপিজি সিলিন্ডার হাতে তুলে ধ’রে বা ঝাঁকিয়ে বোঝার চেষ্টা করেন যে, সিলিন্ডারে কতটুকু গ্যাস অবশিষ্ট রয়েছে।

তবে এ পদ্ধতিতে নিশ্চিন্ত হওয়া যায় না সিলিন্ডারে কতটুকু গ্যাস অবশিষ্ট রয়েছে। তবে একটা পদ্ধতি আছে যেটি ব্যবহার করে সহজেই বুঝা যাবে, সিলিন্ডারে আর কতটুকু গ্যাস অবশিষ্ট রয়েছে। চলুন জেনে নেই সেই পদ্ধতিটি-

১) প্রথমে একটা ভিজা কাপড় দিয়ে সিলিন্ডারটিকে খুব ভাল করে মুছে নিতে হবে। খেয়াল রাখতে হবে, সিলিন্ডারের গায়ে যেন কোনও ধুলোর আস্তরণ জমে না থাকে।

২) সিলিন্ডার ভাল করে মোছা শেষ হয়ে গেলে ২-৩ মিনিট পর দেখবেন, সিলিন্ডারের কিছু অংশের ভিজে ভাব শুকিয়ে গিয়েছে আর বাকি অংশ তখনও ভিজে রয়েছে।

৩) সিলিন্ডারের যে অংশটা শুকোতে বেশি সময় লাগছে সেই অংশ টুকুই রান্নার গ্যাসে ভরা রয়েছে আর যে অংশটা তাড়াতাড়ি শুকিয়ে গিয়েছে, সিলিন্ডারের সেই অংশটি খালি! কারণ, সিলিন্ডারের যে অংশে তরল রয়েছে, সেখানকার তাপমাত্রা খালি জায়গার তুলনায় কিছুটা হলেও কম হবে। তাই সিলিন্ডারের যে অংশে গ্যাস রয়েছে, সেই অংশটির তাপমাত্রা অপেক্ষাকৃত কম বলে শুকোতে বেশি সময় লাগে।

সুতরাং, ‘এই বুঝি গ্যাস ফুরিয়ে গেল’ ভেবে দু’শ্চিন্তা করার আর প্রয়োজন নেই। সিলিন্ডারে কতটা গ্যাস রয়েছে তা নিয়ে বিন্দুমাত্র সংশয় থাকলে এই পদ্ধতি কাজে লা’গিয়ে নিজেই দেখে নিন।

আরও পড়ুন: গর্ভকালীন সময়ে নারীদের বিভিন্ন ধরনের ব্যায়াম ও এর উপকারিতা

Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments