৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ | ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমএক্সক্লুসিভবিশ্বের সবচেয়ে বড় ক্রেন আনা হয়েছিল পদ্মা সেতু নির্মাণে

বিশ্বের সবচেয়ে বড় ক্রেন আনা হয়েছিল পদ্মা সেতু নির্মাণে

পদ্মা সেতু নির্মাণে পিলারের ওপর স্প্যান বসাতে ‘তিয়ান ই’ নামের বিশ্বের সবচেয়ে বড় ক্রেন আনা হয়েছিল। এটি আনা হয়েছিল চীন থেকে। এটি ছিল বিশ্বের সবচেয়ে বড় ভাসমান ক্রেনবাহী জাহাজ।

তিয়ান ই’ বাংলাদেশে আসে’ ২০১৭ সালে । এই ক্রেন দিয়ে পদ্মা সেতুর ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসানো হয়।

চীনের তৈরি ঐ ক্রেনটির ধারণক্ষমতা ৩ হাজার ৬০০ টন। ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ কোম্পানির এই ক্রেনের দাম আড়াই হাজার কোটি টাকা। পদ্মা সেতুর জন্য এটি ব্যবহারে প্রতি মাসে খরচ হয়েছে ৩০ লাখ টাকা। সে হিসাবে সাড়ে তিন বছরে শুধু ক্রেন ভাড়া বাবদ ১২ কোটি ৬০ লাখ টাকা খরচ হয়েছে। বিশ্বে প্রথম কোনো সেতু তৈরিতে এত দীর্ঘদিন ক্রেনটি ভাড়ায় থেকেছে।

২০২০ সালের ১০ ডিসেম্বর ১২ ও ১৩তম পিলারে ৪১তম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পুরো পদ্মা সেতু। সেতুতে স্প্যান বসানোর কাজ শেষ হলে ওই বছরের ১৩ ডিসেম্বর ‘তিয়ান ই’ ক্রেনটি ফিরিয়ে নিয়ে যায় ঠিকাদারি প্রতিষ্ঠান।

আগামী ২৫ জুন সকাল ১০টায় বহুল কাঙ্ক্ষিত স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করবেন দেশরত্ন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।পদ্মা বহুমুখী সেতু ব্যবহারের জন্য এরই মধ্যে টোল ঘোষণা করেছে সরকার। গত ১৭ মে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন সেতু বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপন অনুযায়ী, ৬.১৫ কিলোমিটার দীর্ঘ সেতু পার হতে একটি মোটরসাইকেল ১০০ টাকা, একটি গাড়ি ও একটি জীপ ৭৫০ টাকা।

টোল চার্ট অনুযায়ী, একটি পিকআপের জন্য ১,২০০ টাকা, একটি মাইক্রোবাসের জন্য ১,৩০০ টাকা, একটি ছোট বাসের জন্য (৩১-সিটের জন্য ১,৪০০ টাকা), একটি মাঝারি আকারের বাসের জন্য ২,০০০ টাকা (৩২ আসনের  বেশি) এবং একটি বড় বাসের জন্য (তিন-অ্যাক্সেল) ২,৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ছোট ট্রাকের (৫ টন পর্যন্ত) জন্য ১,৬০০ টাকা, একটি মাঝারি ট্রাকের (৫-৮ টন) জন্য ২,১০০ টাকা এবং ৮-১১ টন ওজনের একটি ট্রাকের জন্য ২,৮০০ টাকা, একটি ট্রাকের (থ্রি-অ্যাক্সেল) জন্য ৫,৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে এবং একটি ট্রেলারের (চার-অ্যাক্সেল) জন্য ৬,০০০ টাকা নির্ধারণ করা হয়।

পদ্মা সেতুর দৈর্ঘ্য ৬.১৫ কিলোমিটার। দুই প্রান্তের উড়ালপথ ৩.৬৮ কিলোমিটার। সব মিলিয়ে সেতুর দৈর্ঘ্য ৯.৮৩ কিলোমিটার। পদ্মা সেতু প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা।

আরও পড়ুন: আগামীকাল পদ্মা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments