২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ | ১লা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমলাইফটিপসডিম আর দুধ একসঙ্গে খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর

ডিম আর দুধ একসঙ্গে খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর

ডিম আর দুধ ছোট বড় প্রায় সবারই পছন্দের খাবার। দুটিই পুষ্টিকর খাবার। অনেকেই ছোটদের খাবারের মেন্যুতে দুধ আর ডিম দিয়ে থাকেন। ডিম আর দুধ একসঙ্গে খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। চলুন জেনে নেই ডিম আর দুধ একসঙ্গে খেলে কি হয়-

বাচ্চাদের বেড়ে উঠার জন্য যে খাদ্য উপাদান প্রয়োজন, তার বেশিরভাগই পাওয়া যায় দুধ আর ডিম থেকে।কিন্তু জানেন কি দুধ ও ডিম একসাথে খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর?

অনেকের মতে, ডিম ও দুধ একসঙ্গে খেলে হজমে সমস্যা কিংবা শরীর খারাপ হতে পারে। আবার কারো ধারণা এই দু’টি খাবার একসাথে খেলে শরীরে বেশি পুষ্টি পাওয়া যায়। ডিমের মধ্যে প্রচুর পরিমাণে অ্যামাইনো অ্যাসিড, প্রোটিন এবং প্রচুর ফ্যাট রয়েছে।

অপরদিকে দুধে আছে প্রোটিন ও ক্যালসিয়াম। দুধ আর ডিম শরীরের প্রোটিনের চাহিদা পূরণ করে। শুধু শরীর নয়, মস্তিষ্কের কার্যক্ষমতাও বাড়ায় প্রোটিন। তবে আয়ুর্বীদদের মতে একই সাথে দুই ধরনের প্রোটিন খেলে তা হজমে প্রভাব ফেলে।

তাই ডিম আর দুধ একসঙ্গে খেলে পেট ফুলে যাওয়া, পেটে ব্যথা, এমনকী ডায়রিয়াও হতে পারে। তবে বেশিরভাগ রান্না কিংবা বেকিংয়ের ক্ষেত্রে কিন্তু ডিম আর দুধ একসঙ্গেই ব্যবহার করা হয়। তবে অনেক মনে করেন দুধ আর ডিম একসঙ্গে খেলে গ্যাসের সমস্যা হয়। এ ধারণা সম্পূর্ণ সঠিক নয়।

পুষ্টিবিদদের মতে, ডিম সম্পূর্ণ সিদ্ধ বা ভাজা হলে দুধের সঙ্গে নিশ্চিন্তে খাওয়া যেতে পারে। তাই সকালের নাস্তায় দুধের সঙ্গে সিদ্ধ ডিম বা ওমলেট খেতে সমস্যা নেই। তাদের ভাষায়, দুধ খাওয়ার পর সিদ্ধ ডিম খেলে খাদ্যে বিষক্রিয়া এবং ব্যাকটেরিয়া সংক্রমণ হওয়ার আশঙ্কা কম থাকে।

তবে কারো যদি হজমের বা অ্যাসিডের সমস্যা থাকে, সে ক্ষেত্রে দুধ ও ডিম একসঙ্গে খেলে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই এ ক্ষেত্রে চিকিৎসক বা পুষ্টিবিদদের পরামর্শ নেওয়া জরুরি। পুষ্টিবিদরা আরো বলছেন, অনেকেই কাঁচা ডিম ও দুধ একসঙ্গে খেয়ে থাকেন। বিশেষ করে ক্রীড়াবিদ এবং কুস্তিবীররা। তবে এতে ক্ষতিকারক কোলেস্টেরলের মাত্রা বাড়তে পারে বলে সাবধান করছেন তারা।

আরও পড়ুন: বাসর ঘর থেকে নববধূ উধাও

বন্যার ক্ষতি পোষাতে কৃষকদের বিনামূল্যে বীজ ও সার দেয়া হবে : কৃষিমন্ত্রী

Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments