৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৪ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমলাইফটিপসরান্নায় অতিরিক্ত লবণ কমানোর কয়েকটি টিপস

রান্নায় অতিরিক্ত লবণ কমানোর কয়েকটি টিপস

যেকোন রান্নার স্বাদ বাড়াতে লবণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। লবণ ছাড়া কোন রান্নাই স্বাদ হয় না। লবণ ছাড়া যেমন রান্না স্বাদ হয়না তেমনি রান্নায় অতিরিক্ত লবণ হয়ে গেলে তখন আর ঐ খাবার খেতেও ভালো লাগে না। চলুন জেনে নেই রান্নায় অতিরিক্ত লবণ কমানোর কয়েকটি টিপস।

১. রান্নায় অতিরিক্ত লবণ কমাতে আটা বা ময়দা ব্যবহার

রান্নায় অতিরিক্ত লবণ কমাতে আটা অথবা ময়দা ব্যবহার করতে পারেন। এর জন্য কিছু আটা বা ময়দা নিয়ে তা পানি দিয়ে মিশিয়ে ছোট ছোট গোল বল তৈরি করুন। এরপর ঐগুলো যে তরকারিতে লবণ বেশি হয়েছে তাতে দিয়ে দিন। তরকারি ফুটতে শুরু করলে আটার বলগুলো শক্ত হয়ে যাবে এবং তরকারির বাড়তি লবণ শুষে নেবে। রান্না শেষে আটার বলগুলো তরকারি থেকে তুলে ফেলে দিন।

২. টমেটোর ব্যবহার

ঝোল জাতীয় তরকারিতে যদি লবণ বেশি হয়ে যায় তাহলে তাতে ২টি টমেটো টুকরো টুকরো করে তরকারিতে দিয়ে দিন। এতে করে তরকারিতে থাকা অতিরিক্ত নোনতা ভাব চলে যাবে। সেই সাথে তরকারির স্বাদও বেড়ে যাবে।

৩. কাঁচা আলুর টুকরার প্রয়োগ

কাঁচা আলুর টুকরাও অতিরিক্ত লবণ দূর করতে সাহায্য করে। যদি তরকারিতে লবণের পরিমাণ বেশি হয়ে যায়,  তবে চিন্তা নেই, কয়েকটি আলু টুকরো টুকরো করে কেটে তরকারিতে দিয়ে দিন। আলু সিদ্ধ হয়ে গেলে তা তরকারির অতিরিক্ত লবণ শোষণ করে নেবে।

৪. লেবুর রসের ব্যবহার

তরকারি থেকে অতিরিক্ত লবণ কমাতে ব্যবহার করতে পারেন লেবুর রস। অতিরিক্ত লবণ কমাতে লেবুর রস সাহায্য করে। একটি লেবু নিয়ে তার রস বের করে তা তরকারিতে মিশিয়ে দিলেই তরকারির অতিরিক্ত লবণ কমে যায়।

৫. রান্নায় অতিরিক্ত লবণ কমাতে দইয়ের ব্যবহার

তরকারিতে যদি লবণ বেশি মনে হয়, তবে টক দই ব্যবহার করতে পারেন। টক দই অতিরিক্ত লবণ কমাতে সাহায্য করে। ২ টেবিল চামচ দই তরকারিতে যোগ করতে পারেন। এতে তরকারির লবণাক্ততা কমে যাবে আবার রান্নার স্বাদও বাড়বে।

৬. পেঁয়াজ ও ধনেপাতার ব্যবহার

কোন সবজি ভাজি করলে তাতে যদি লবণ বেশি হয়ে যায়,তবে বেশি পরিমাণে পেঁয়াজকুচি ও ধনেপাতা যোগ করুন। পেঁয়াজ দুইভাবে ব্যবহার করতে পারেন কাঁচা অথবা ভেজে। কিছু টমেটো কুচিও যোগ করতে পারেন। তারপর সবকিছু ভালো করে ভেজে নিন। দেখবেন লবণের মাত্রা ঠিক হয়ে গেছে।

৭. রান্নায় অতিরিক্ত লবণ কমাতে দুধ ব্যবহার

রান্নায় অতিরিক্ত লবণ কমাতে দুধ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। দুধ অনেকটা দইয়ের বিকল্প হিসেবে কাজ করে। আবার দুধ যোগ করলে স্বাদ নষ্ট না করে বরং তা খাবারের স্বাদ আগের থেকে বাড়িয়ে দেয়। তাছাড়া তরকারির অতিরিক্ত লবণ দূর করে দেয়।

৮. ক্রিম বা মালাই

তরকারির অতিরিক্ত লবণ কমানোর আরেকটি পদ্ধতি হলো ক্রিম বা মালাই ব্যবহার। রোস্ট, রেজালা ইত্যাদিতে লবণ বেশি হয়ে গেলে তাতে যোগ করা যেতে পারে মালাই বা ক্রিম। মালাই বা ক্রিম দিয়ে তা আবার অল্প আঁচে চুলায় দিয়ে রাখতে হবে। এতে একটা অতিরিক্ত লবণের সমস্যাও দূর হবে এবং রান্নার স্বাদও যাবে বেড়ে।

৯. ডালের বড়ি

মাছের তরকারিতে লবণ বেশি হয়ে গেলে তা কমাতে ডালের বড়ি ব্যবহার করুন। এজন্য যেকোন এক ধরনের ডাল বেটে বড়ি তৈরি করে তা তেলে হালকা ভেজে তরকারিতে দিয়ে দিন। এক্ষেত্রে বড়িতে কোন লবণ ব্যবহার করবেন না। এতে তরকারির লবণাক্ততা কমে গিয়ে খাবারের স্বাদে আসবে ভিন্নতা।

১০. বেরেস্তার ব্যবহার

তরকারির অতিরিক্ত লবণাক্ততা দূর করতে যোগ করতে পারেন বেরেস্তা। পেঁয়াজের বেরেস্তা ব্যবহার করলে তরকারির ঝোল যেমন ঘন হবে, অতিরিক্ত লবণাক্ততাও কমে আসবে।

১১. রান্নায় অতিরিক্ত লবণ কমাতে ভিনেগার ও চিনির ব্যবহার

তরকারিতে স্বাদ ঠিক রাখতে ও অতিরিক্ত লবণ কমাতে ভিনেগার ও চিনি ম্যাজিকের মতো কাজ করে। তাই তরকারিতে লবণ বেশি হলে ১ টেবিল চামচ ভিনেগারে ১ টেবিল চামচ চিনি মিশিয়ে তাতে যোগ করতে পারেন।

আবার তন্দুরি চিকেনে বা ফ্রাই চিকেনে লবণ বেশি হয়ে গেলে পরিবেশনের সময় তাতে যোগ করতে পারেন একটু বেশি মিষ্টি দেওয়া রায়তা। লবণ যে বেশি হয়েছিলো কিনা তা কেউ বুঝতেই পারবে না।

আরও পড়ুন:
সন্তানকে আত্মনির্ভরশীল করার উপায়
কাঁঠালের বিচি সংরক্ষণ পদ্ধতি
নবম শ্রেণিতে রেজিস্ট্রেশনের বয়স নির্ধারণ করে দিল শিক্ষা বোর্ড

Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments