৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৪ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমবিদেশইউরোপইউক্রেনের খারকিভে রাশিয়া যুদ্ধাপরাধ করছে : অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

ইউক্রেনের খারকিভে রাশিয়া যুদ্ধাপরাধ করছে : অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল রাশিয়াকে ইউক্রেনে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত করেছে। তারা বলছে যে, ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে আক্রমণের সময় রাশিয়া নিষিদ্ধ ক্লাস্টার বোমা ব্যবহার করে শত শত বেসামরিক লোককে হত্যা করেছে এবং সেখানে রাশিয়া যুদ্ধাপরাধ করছে। খবর আল জাজিরার

মানবাধিকার সংগঠনটি সোমবার “যে কোনো সময় যে কেউ মারা যেতে পারে” শীর্ষক প্রতিবেদনে বলেছে, “খারকিভের আবাসিক এলাকায় নির্বিচারে বারবার বোমা হামলা হচ্ছে যেখানে শত শত বেসামরিক নাগরিক নিহত ও আহত হয়েছে, এবং এটি যুদ্ধাপরাধের শামিল।”

প্রতিবেদনে আরও বলা হয়, “সেখানে তারা ক্লাস্টার বোমা ব্যবহার করে হামলার পাশাপাশি অন্যান্য ধরনের প্রচলিত ও অপ্রচলিত নিষিদ্ধ অস্ত্র ব্যবহার করে হামলার বিষয়টি উভয় ক্ষেত্রেই সত্য। এবং ইউক্রেনের খারকিভে রাশিয়া যুদ্ধাপরাধ করছে।”

অ্যামনেস্টি বলেছে যে, রাশিয়ান বাহিনীর দ্বারা বারবার 9N210 এবং 9N235 ক্লাস্টার বোমা এবং বিক্ষিপ্ত স্থল মাইন ব্যবহারের প্রমাণ খারকিভে উন্মোচিত করেছে, যার সবকটি আন্তর্জাতিক কনভেনশনের অধীনে নিষিদ্ধ।

এদিকে লুহানস্কের গভর্নর সের্হি হাইদাই বলেছেন যে মস্কোর সৈন্যরা এখনও সেভেরোডোনেটস্কে হামলা করছে ও ধ্বংসযজ্ঞ চালাচ্ছে এবং ইউক্রেনীয় বাহিনীকে পিছু হটিয়ে দিচ্ছে।

লুহানস্ক গভর্নর বলেছেন, রাশিয়ান বাহিনী সেভেরোডোনেটস্কের মূল শহর প্রতিটি অংশ ধ্বংস করছে এবং দখল করে নিচ্ছে।

একটি অস্ত্র গবেষণা ইনস্টিটিউট বলছে যে, উচ্চমাত্রার স্নায়ুযুদ্ধের পর যেকোনো সময়ের চেয়ে এখন পারমাণবিক যুদ্ধের ঝুঁকি বেশি।

স্থানীয় কর্মকর্তারা বলছেন, রাশিয়ান বাহিনী সিভারস্কি ডোনেটস নদীর উপর একটি সেতু উড়িয়ে দিয়েছে, যা সেভেরোডোনেটস্ক এবং লিসিচানস্ক শহরগুলির সাথে সংযোগ স্থাপন করে। তাছাড়া বেসামরিক লোকদের জন্য সম্ভাব্য স্থানান্তরের পথটিও কেটে বন্ধ করে দিয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন যে, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে জুন মাসে রাশিয়ান হতাহতের সংখ্যা ৪০,০০০ পার হতে পারে।

আরও পড়ুন:
সংসদে বাজেট প্রস্তাব পেশ, আকার ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা
সর্বজনীন পেনশন ব্যবস্থা চালু হচ্ছে এ বছরই
মাঙ্কিপক্স আক্রান্ত এক হাজার ছাড়িয়ে যাওয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা
নবম শ্রেণিতে রেজিস্ট্রেশনের বয়স নির্ধারণ করে দিল শিক্ষা বোর্ড

Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments