২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ | ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমজাতীয়এনডিবির নতুন সদস্য দেশ হিসেবে যোগদান করলো বাংলাদেশ

এনডিবির নতুন সদস্য দেশ হিসেবে যোগদান করলো বাংলাদেশ

২০১৫ সালে ব্রিকস (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা) কর্তৃক প্রতিষ্ঠিত নতুন উন্নয়ন ব্যাংক (এনডিবি) এর সদস্যপদ সম্প্রসারণ শুরু করেছে। তারই অংশ হিসেবে এনডিবির নতুন সদস্য হিসেবে যোগদান করলো বাংলাদেশ।

এনডিবির বোর্ড অব গভর্নরস ২০২০ সালের শেষের দিকে সম্ভাব্য সদস্যদের সাথে আনুষ্ঠানিক আলোচনার জন্য অনুমোদন দিয়েছিল। এক দফা সফল আলোচনার পর, এনডিবি সংযুক্ত আরব আমিরাত (ইউএই), উরুগুয়ে এবং বাংলাদেশকে তার প্রথম নতুন সদস্য দেশ হিসেবে যোগদানের অনুমোদন দেয়।

এনডিবির প্রেসিডেন্ট মার্কোস ট্রয়জো বলেন, “আমরা সংযুক্ত আরব আমিরাত, উরুগুয়ে এবং বাংলাদেশকে এনডিবি পরিবারে স্বাগত জানাতে পেরে আনন্দিত। এনডিবিতে নতুন সদস্যদের অবকাঠামো এবং টেকসই উন্নয়নে তাদের সহযোগিতা বাড়ানোর জন্য একটি প্ল্যাটফর্ম থাকবে। আমরা ক্রমান্বয়ে এবং সুষম পদ্ধতিতে ব্যাংকের সদস্যপদ সম্প্রসারণ অব্যাহত রাখব।”

বাংলাদেশের অর্থমন্ত্রী আহম মোস্তফা কামাল বলেন, “এনডিবিতে বাংলাদেশের সদস্যপদ আমাদের স্বাধীনতার ৫০তম বার্ষিকীর একটি গুরুত্বপূর্ণ সময়ে একটি নতুন অংশীদারিত্বের পথ সুগম করেছে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন রূপকল্প পূরণের জন্য এনডিবিতে সদস্যতা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের মতো আমাদের পরবর্তী প্রজন্মের জন্য একটি সমৃদ্ধ ও ন্যায়সঙ্গত পৃথিবী গড়ে তুলতে এনডিবির সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছি।”

সংযুক্ত আরব আমিরাতের আর্থিক বিষয়ক প্রতিমন্ত্রী ওবায়েদ হুমায়দ আল তাইয়ার বলেছেন, “নতুন উন্নয়ন ব্যাংকে সংযুক্ত আরব আমিরাতের সদস্যপদ সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতিকে বৈশ্বিক মঞ্চে বিশেষ করে মহামারীর আলোকে বাড়ানোর জন্য একটি নতুন পদক্ষেপের প্রতিনিধিত্ব করে। অবকাঠামো প্রকল্প এবং টেকসই উন্নয়নে সহায়তার জন্য দেশটির ক্ষমতা এবং দক্ষতা রয়েছে। এই স্মারক পদক্ষেপটি সংযুক্ত আরব আমিরাতের নেতৃত্বের দৃষ্টি এবং দিকনির্দেশনা ছাড়া অর্জন করা যেত না, যারা বিশ্বজুড়ে উন্নয়ন প্রকল্প সমর্থন করার গুরুত্বের উপর বিশ্বাস করে, বিশেষ করে উদীয়মান অর্থনীতিতে।”

উরুগুয়ের অর্থনীতি ও অর্থ মন্ত্রী আজুসেনা আরবেলেচে বলেন, “উরুগুয়ে এনডিবি-তে তার সদস্য দেশগুলির সাথে সহযোগিতা করার একটি দুর্দান্ত সুযোগ দেখছে, যার লক্ষ্য বাণিজ্য এবং আন্তঃসীমান্ত বিনিয়োগ প্রবাহে শক্তিশালী আন্তর্জাতিক সংহতি অর্জন করা।”

এনডিবিতে একটি দেশের সদস্যপদ কার্যকর হয়ে যায় যখন তার ঘরোয়া সকল প্রক্রিয়া সম্পন্ন করে এবং যোগদানের উদ্দেশ্যে ইনস্ট্রুমেন্ট অব অ্যাক্সেশন জমা দেয়।

এর কার্যক্রম শুরু হওয়ার পর থেকে এনডিবি তার সকল সদস্যদের প্রায় ৮০টি প্রকল্প অনুমোদন করেছে, যার মোট পরিমাণ ৩০ বিলিয়ন মার্কিন ডলার। পরিবহণ, পানি ও স্যানিটেশন, পরিচ্ছন্ন শক্তি, ডিজিটাল অবকাঠামো, সামাজিক অবকাঠামো এবং নগর উন্নয়ন প্রভৃতি ক্ষেত্রে প্রকল্পগুলি ব্যাঙ্কের আওতাভুক্ত।

এনডিবির সদস্যপদ সম্প্রসারণ প্রক্রিয়াটি ব্যাংকের উদীয়মান অর্থনীতির প্রধান উন্নয়ন প্রতিষ্ঠান হিসেবে অবস্থান করার একটি কৌশল।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা ব্রিকস এবং অন্যান্য উদীয়মান অর্থনীতি এবং উন্নয়নশীল দেশে অবকাঠামো এবং টেকসই উন্নয়ন প্রকল্পের জন্য সম্পদ সংগ্রহের জন্য এনডিবি প্রতিষ্ঠা করেছে, যা বৈশ্বিক বৃদ্ধি এবং উন্নয়নের জন্য বহুপাক্ষিক এবং আঞ্চলিক আর্থিক প্রতিষ্ঠানের বিদ্যমান প্রচেষ্টার পরিপূরক। এনডিবির অনুমোদিত মূলধন ১০০ বিলিয়ন মার্কিন ডলার। জাতিসংঘের সদস্যভুক্ত যেকোন দেশ এর সদস্যপদ লাভ করতে পারবে।


আরও পড়ুন : টি২০ বিশ্বকাপ ২০২১ এর ফিক্সচার

Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments

Print Friendly, PDF & Email
Bengali BN English EN