৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৪শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমরাজনীতিআওয়ামী লীগমুজিববাদ ’ বইটি বঙ্গবন্ধুর জীবনদর্শনকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিয়েছে

মুজিববাদ ’ বইটি বঙ্গবন্ধুর জীবনদর্শনকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিয়েছে

মুজিববাদ ’ এক ঐতিহাসিক বই যা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনদর্শনকে সাধারণ মানুষের মাঝে পৌঁছে দিতে বিশেষ ভূমিকা পালন করেছিল।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বাংলা একাডেমি আয়োজিত অনুষ্ঠানে ‘ বঙ্গবন্ধুর সতীর্থ-সুহৃদ খোন্দকার মোহাম্মদ ইলিয়াস ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপনকালে অধ্যাপক সাইফুদ্দীন চৌধুরী এ কথা বলেন।



তিনি বলেন, লেখক, সাংবাদিক ও রাজনীতিক কর্মী খোন্দকার মোহাম্মদ ইলিয়াস ছিলেন শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সতীর্থ। ১৯৪৫ সালে তাঁরা দুজনই ছিলেন, কলকাতা ইসলামিয়া কলেজের স্নাতক শ্রেণির ছাত্র।

ছাত্রজীবনের পরে খোন্দকার ইলিয়াস শেখ মুজিবের সঙ্গে গভীরভাবে ঘনিষ্ঠ হন রাজনৈতিক অঙ্গনে এসে। উত্তরকালে তিনিই রচনা করেন ‘ মুজিববাদ ’ নামে এই ঐতিহাসিক বই।

আজ ‘ শোক ও শক্তির মাস আগস্ট ২০২১’ শিরোনামে অনলাইন অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুসহ ১৫ই আগস্টের শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে  স্বাগত বক্তৃতা করেন একাডেমির সচিব এ. এইচ. এম. লোকমান।

সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিহা পারভীন তার ‘ শোক ও শক্তির মাস আগস্ট ’ শীর্ষক প্রবন্ধে উল্লেখ করেন, বঙ্গবন্ধুহীন বাংলাদেশকে মুক্তিযুদ্ধের আদর্শ থেকে বিচ্যুত করার ষড়যন্ত্র করেছিল হত্যাকারীরা। তাদের সে উদ্দেশ্য সফল হয়নি। বঙ্গবন্ধুর আদর্শেই মুক্তিযুদ্ধের মূল নীতির ভিত্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ  এগিয়ে চলছে।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু রচিত ও বাংলা একাডেমি প্রকাশিত এবং বঙ্গবন্ধু জন্মশতবর্ষ উপলক্ষ্যে একাডেমি প্রকাশিত বইয়ের ডিজিটাল প্রদর্শনী করা হয়।



‘ বঙ্গবন্ধু এবং বাংলাদেশ ’ শীর্ষক বঙ্গবন্ধুকে নিবেদিত কবিকণ্ঠে কবিতাপাঠ করেন কবি কাজী রোজী এবং ‘ বত্রিশের রক্তমাখা সিঁড়ি ’ শীর্ষক স্বরচিত কবিতাপাঠ করেন কবি শিহাব শাহরিয়ার। কবি রবিউল হুসাইনের ‘ যেহেতু তিনি খুব বড়ো ধরনের মানুষও ছিলেন ’ কবিতার আবৃত্তি করেন বাচিকশিল্পী রেহানা পারভীন এবং কবি ফজলুল হক সরকারের ‘ সেই নদী থেকে জল নেবো ’ কবিতার আবৃত্তি করেন বাচিকশিল্পী জসীমউদ্দিন বকুল।

মুহম্মদ নূরুল হুদা বলেন, ১৯৭১ সালের ১৬ই আগস্ট মুক্তিযুদ্ধের নৌ-কমান্ডোরা ‘ অপারেশন জ্যাকপট ’ শিরোনামে চট্টগ্রাম ও মংলা সমুদ্রবন্দর এবং চাঁদপুর ও নারায়ণগঞ্জ নদীবন্দরে দুঃসাহসী অভিযান পরিচালনা করে। অন্যদিকে পাকিস্তান আন্তর্জাতিক বিশ্বে বাংলার মানুষের উপর গণহত্যা চালানোর অভিযোগে অভিযুক্ত হতে শুরু করে। ১৯৭৫ সালের ১৬ই আগস্ট বঙ্গবন্ধু শাহাদাত বরণের পর ঘাতকের দল বাংলাদেশকে পরাজিত পাকিস্তানি ভাবধারায় ফিরিয়ে নেয়ার আয়োজন শুরু করে।

তিনি আরো বলেন, ঢাকা থেকে বহুদূরে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু অতি সাধারণভাবে তাঁর জন্মভূমিতে চিরনিদ্রায় শায়িত হন। তবে টুঙ্গিপাড়ার শায়িত বঙ্গবন্ধু সারা বাংলাদেশের মানুষকে নতুন করে ঘুরে দাঁড়ানোর প্রেরণা যুগিয়ে চলেছেন আজও। তাঁরই প্রেরণায় আমরা বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে উন্নত-শক্তিশালী-আদর্শ বাংলাদেশ রাষ্ট্র গড়ার সংগ্রাম চালিয়ে যাচ্ছি।



Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!
Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments

Bengali BN English EN