২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ | ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমজাতীয়আগামী অর্থবছরের জন্য বাজেট প্রস্তাবনা চেয়েছে এনবিআর

আগামী অর্থবছরের জন্য বাজেট প্রস্তাবনা চেয়েছে এনবিআর

আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রণয়নের কাজ শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এরই অংশ হিসেবে বাজেট তৈরিতে সহায়তার জন্য দেশের বিভিন্ন চেম্বার ও এসোসিয়েশনের কাছ থেকে বাজেট প্রস্তাবনা চাওয়া হয়েছে। এসব চেম্বার ও এসোসিয়েশনকে তাদের প্রস্তাব আগামী ৮ মার্চের মধ্যে লিখিতভাবে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) কাছে পাঠাতে বলেছে রাজস্ব প্রশাসন।

বৃহস্পতিবার অংশীজনদের কাছে বাজেট প্রস্তাবনা চেয়ে চিঠি পাঠায় এনবিআর

বাজেট প্রণয়নের ক্ষেত্রে এনবিআর মূলত রাজস্ব নীতিমালা তৈরি করে থাকে। এ লক্ষ্যে অংশগ্রহণমূলক, গণমুখী, শিল্প, ব্যবসা ও করদাতাবান্ধব এবং রাজস্ব সম্ভাবনাময় সুষম বাজেট প্রণয়নে বরাবরই করদাতা বিভিন্ন শিল্প ও বণিক সমিতি, পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান ও বুদ্ধিজীবিদের কাছ থেকে এনবিআর বাজেট প্রস্তাব আহ্বান এবং তাদের সঙ্গে রাজস্ব আহরণ পদ্ধতি সম্পর্কে আলোচনা করে থাকে। তারই ধারাবাহিকতায় আগামী ২০২১-২২ অর্থবছরের রাজস্ব আহরণ কার্যক্রমকে অধিকতর অর্থবহ ও প্রতিনিধিত্বশীল করার জন্য এনবিআর আলাপ-আলোচনার মাধ্যমে বাজেট প্রণয়নে আগ্রহী।

এ জন্য আগামী ৮ মার্চের মধ্যে বাণিজ্য সংগঠনগুলোকে তাদের প্রস্তাব এফবিসিসিআইয়ের কাছে পাঠানোর অনুরোধ জানিয়েছে এনবিআর

এনবিআর জানিয়েছে, বাজেট প্রস্তাবগুলো গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে। যেসব প্রতিষ্ঠান, সংস্থা বা দপ্তর কোনো চেম্বার বা এসোসিয়েশনের সদস্য নয়, তারাও সরাসরি এনবিআরের ই-মেইলে বাজেট প্রস্তাব পাঠাতে পারবে।

এনবিআরের কর্মকর্তারা জানিয়েছেন, আগামী মার্চ অথবা এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে খাত-ভিত্তিক প্রাক বাজেট আলোচনা শুরু করবে সংস্থাটি। এই আলোচনায় বাণিজ্যিক সংগঠন ছাড়াও বিভিন্ন খাতের পেশাজীবীরা অংশগ্রহণ করে থাকে।

Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments