৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ | ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমবিদেশঅন্যান্যযুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক ভালো করতে প্রস্তুত ভেনিজুয়েলা

যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক ভালো করতে প্রস্তুত ভেনিজুয়েলা

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো শনিবার বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের সঙ্গে “নতুন করে সম্পর্ক গড়ে তুলতে তিনি আগ্রহী” এ কথা উল্লেখ করে হোয়াইট হাউসে ডোনাল্ড ট্রাম্প থাকাকালে অনেক বছরের উত্তেজনার পরে সম্পর্কের নতুন পথ খুলে দেয়ার জন্য তিনি যুক্তরাষ্ট্রের প্রতি আহবান জানিয়েছেন।

এই বামপন্থী নেতা তাঁর সমর্থকদের বলেন,“আমরা পারস্পরিক শ্রদ্ধা, সংলাপ, যোগাযোগ ও বোঝাপড়ার ভিত্তিতে জো বাইডেন সরকারের সঙ্গে আমাদের সম্পর্কের একটি নতুন পথে হাঁটতে আগ্রহী”। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের সঙ্গে তিনি নতুন সম্পর্ক গড়ে তুলতে আগ্রহী।

ট্রাম্প প্রশাসন ২০১৯ সালে জ্বালানি তেলের ওপর নিষেধাজ্ঞাসহ ভেনিজুয়েলার বিরুদ্ধে একাধিক অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে এবং মাদুরোকে একনায়ক হিসেবে চিহ্নিত করে তার সমাজতান্ত্রিক সরকার উৎখাতের চেষ্টা চালায়।

কয়েক বছর ধরে হিমশীতল সম্পর্কের পরে কারাকাস ও ওয়াশিংটনের কূটনৈতিক সম্পর্ক ২০১৯ সালের ২৩ জানুয়ারি সম্পূর্ণভাবে ভেঙ্গে যায়, যুক্তরাষ্ট্র সরকার তখন ভেনিজুয়েলার অন্তবর্তী সরকার হিসেবে বিরোধী নেতা জুয়ান গুয়াইদোকে স্বীকৃতি দেয়।

মাদুরো গত নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পরে বাইডেনকে অভিনন্দন জানান, ডিসেম্বরের একই বক্তব্যের পুনরাবৃত্তি করে মাদুরো বলেন, “যুক্তরাষ্ট্রের সরকার ও জনগণের সঙ্গে ভালো সম্পর্ক ও সংলাপের জন্য ভেনিজুয়েলা তৈরি রয়েছে।”

Print Friendly, PDF & Email

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments

Bengali BN English EN