২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমখেলাক্রিকেটবাংলা উইকিপিডিয়ায় লিখুন

বাংলা উইকিপিডিয়ায় লিখুন

Wikipedia’র সাথে ইন্টারনেট ব্যবহারকারীরা বেশ অভ্যস্থ। এঁদের অনেকেই জানেন না যে, উইকিপিডিয়ার একটা বাংলা সংস্করণ আছে। সেটা বাংলা ভাষায় একটা সম্পূর্ণ বিশ্বকোষ। এটা কোনো অমোঘ বিশ্বকোষ নয়, বরং এটা আমার-আপনার মতো স্বেচ্ছাসেবীরা দিন-রাত বিনে পয়সায় কাজ করে গড়ে তুলেছে, তুলছে। তাই এবারে জেনে নেয়া যাক কিভাবে আমি-আপনিও সেখানে কাজ করতে পারি:

 ধাপ ১: http://bn.wikipedia.org/ ঠিকানার ওয়েবসাইটে যেতে হবে। এটা হলো বাংলা উইকিপিডিয়ার ওয়েব ঠিকানা (URL)। এখানে গিয়ে অনুসন্ধান করতে পারেন পছন্দের যেকোনো বিষয়। সেজন্য আপনাকে অনুসন্ধান বক্সে লিখে তা অনুসন্ধান করতে হবে। যদি ঠিক করতে না পারেন যে কী অনুসন্ধান করবেন, তাহলে বামদিকে দেখুন “অজানা যেকোনো পৃষ্ঠা” নামে একটা লিংক আছে, তাতে ক্লিক করে অজানা যেকোনো পৃষ্ঠায় পাড়ি জমান।

 ধাপ ২: ব্যস পৌঁছে গেলেন আপনার অনুসন্ধানকৃত পাতায় কিংবা অজানা যেকোনো পাতায়। এবারে এই পাতায় তথ্য যোগ করুন, তথ্যসূত্র দিন, বানান ঠিক করুন, নিবন্ধের গঠনশৈলী ঠিক করুন, সংশোধন/পরিমার্জন/সংযোজন/বিয়োজন যা সঠিক মনে করেন, করুন। এজন্য আপনাকে উপরের দিকে থাকা “সম্পাদনা” বোতামে ক্লিক করতে হবে। তারপর প্রয়োজনীয় সম্পাদনা করে তা “সংরক্ষণ” করতে হবে। এখানে একটা কথা মনে রাখতে হবে: নিজের মনে যা আসে তা লিখে যাওয়া চলবে না, বরং উপযুক্ত তৃতীয় পক্ষীয় তথ্যসূত্র সহকারে লিখতে হবে এবং প্রয়োজনীয় কাটছাট করতে হবে। কপিরাইটকৃত লেখা যোগ করা যাবে না, মুক্ত লেখা না হলে কপি-পেস্ট নিষেধ।

Print Friendly, PDF & Email
পূর্ববর্তী নিবন্ধ
পরবর্তী নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments