১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ | ৮ই রমজান, ১৪৪৫ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমবিদেশজার্মানিবাংলা উইকিপিডিয়ায় লিখুন

বাংলা উইকিপিডিয়ায় লিখুন

ধাপ ৩: “প্রাকদর্শন” (preview) দেখে নিয়ে ভুলভ্রান্তি সংশোধন করে “সংরক্ষণ” বোতামে চেপে কাজটি সংরক্ষণ করুন।

পরামর্শ: সম্পাদনা করার জন্য আপনার, উইকিপিডিয়ায় এ্যাকাউন্ট খোলার কোনোই দরকার নেই। কিন্তু যদি একটা এ্যাকাউন্ট মাত্র তিনটা দুটো তথ্য (নাম এবং পাসওয়ার্ড) দিয়ে খুলে নেন, তাহলে আপনি যে কাজটি করলেন, তার ইতিহাস পাতায় আপনার নামটি সংযুক্ত হবে এবং আজীবন সংরক্ষিত থাকবে। এ্যাকাউন্ট খোলার সময় ই-মেইল ঠিকানা দেয়া বাধ্যতামূলক নয়, তবে দিলে একটা উপকার হলো পরবর্তিতে যদি কখনও পাসওয়ার্ড ভুলে যান, তাহলে ঐ ই-মেইলে আপনার পাসওয়ার্ডটি পাঠিয়ে দিতে পারবে সিস্টেম; কিন্তু ই-মেইল না দিলে এই সুবিধাটা পাওয়া যায় না।

একটা এ্যাকাউন্ট খুলে ফেললে নিজের পরিচয় লেখার মতো একটা ব্যবহারকারী পাতা পাওয়া যাবে আর পাওয়া যাবে একটা নিজস্ব আলাপ পাতা। এই আলাপ পাতায় যেকোনো বিষয়ে আলোচনা করা যাবে। তাছাড়া প্রতিটি নিবন্ধের রয়েছে আলাদা আলাদা আলাপ পাতা। সেসব আলাপ পাতায় ঐ নিবন্ধ বিষয়ে আলোচনা করা যাবে।

আপনাকে যে শ্রেফ লেখালেখি করেই উইকিপিডিয়া সমৃদ্ধ করতে হবে -এমন কোনো কথা নেই। আপনি চাইলে Creative Commons Share Alike লাইসেন্সের অধীনে কিংবা পাবলিক ডোমেইনে আপনার তোলা কোনো ছবিও আপলোড করে দান করে দিতে পারেন উইকিপিডিয়াতে। কিংবা কোনো অডিও, ভিডিও, এ্যানিমেশন, আঁকা ছবি এভাবেই যোগ করতে পারেন উইকিপিডিয়াতে, এতে সমৃদ্ধ হবে বাংলা উইকিপিডিয়া।

আপনি কোনো ভুল করে ফেললেও সমস্যা নেই, অন্যান্য অবদানকারী আপনাকে খুব সুন্দর, সহজ ভাষায়, ভুলগুলো বুঝিয়ে বলবেন, নিয়মগুলো দেখিয়ে দিবেন এবং কখনও কখনও ভুলগুলো শুধরে দিবেন। সুতরাং ভয় পাবার কোনোই কারণ নেই। আজই কাজ করা শুরু করে দিন, আর অন্যকেও বলুন।

Print Friendly, PDF & Email
পূর্ববর্তী নিবন্ধ
পরবর্তী নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments