২৫শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ | ২১শে রবিউস সানি, ১৪৪৬ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমজাতীয়কী ঘটছে বঙ্গভবনে ?

কী ঘটছে বঙ্গভবনে ?

বঙ্গভবনে কী ঘটছে ? রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে গত মঙ্গলবার দিন-রাত আন্দোলনের পর আজ বুধবারও থমথমে পরিবেশ বিরাজ করছে রাষ্ট্রপতির বাসভবন বঙ্গভবনের সামনে।

আজ বুধবার (২৩ অক্টোবর) সকাল থেকে ছাত্র-জনতার উপস্থিতি দেখা না গেলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপস্থিতি লক্ষ্য করা গেছে। সেনাবাহিনী, বিজিবি ও পুলিশ সদস্যরা সতর্ক পাহারায় রয়েছেন।

বঙ্গভবনের সামনের বেষ্টনী ভেঙে যাতে ছাত্র-জনতা ভিতরে প্রবেশ করতে না পারে। তাই নতুন করে বসানো হযেছে তার কাটার বেড়া। তবে সকাল থেকে এখন পর্যন্ত আন্দোলনকারীদের জমায়েত হতে দেখা যায়নি। তবে বিক্ষিপ্তভাবে জড়ো হওয়ার চেষ্টা করছেন তারা।

সুপ্রিম কোর্টের একাধিক সূত্র থেকে জানা যায়, প্রধান বিচারপতির সাথে অন্তর্বর্তীকালীন সরকারের দুই উপদেষ্টার বৈঠক হয়। বৈঠকে রাষ্ট্রপতির পদত্যাগের ব্যাপারে আলোচনা হয় এবং রাষ্ট্রপতির পদত্যাগের পর পরবর্তী রাষ্ট্রপতি কে হবেন সে বিষয়েও আলোচনা হয়। আসলে কী ঘটছে তাহলে বঙ্গভবনে বাস করা বাংলাদেশের রাষ্ট্রপ্রধানের পদ নিয়ে?

২২ অক্টোবর বিকালে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগের দাবিতে বঙ্গভবনের সামনে বিক্ষোভ শুরু করে বেশ কয়েকটি সংগঠন ও ছাত্রজনতা। ব্যারিকেড ভেঙে বঙ্গভবনে ঢোকার চেষ্টা করলে সেনাবাহিনী ও পুলিশ তাদেরকে বাধা দেয়। রাত ৮টার দিকে আন্দোলনকারীদের মধ্যে কয়েকজন বঙ্গভবনের সামনের রাস্তায় গাছের শুকনো ডাল ভেঙে এনে আগুন ধরিয়ে দেয়। পুলিশের ছোড়া সাউন্ড গ্র্যানেডে সাংবাদিকসহ কয়েকজন আহত হন। অপরদিকে আন্দোলনকারীদের হামলায় পুলিশের কয়েকজন সদস্য আহত হয়।

আগামী নির্বাচনে প্রতিদ্বন্দ্বী কারা?

গতকাল রাত ১১টা ৩০ মিনিটের সময় বঙ্গভবন এলাকা ত্যাগ করে আন্দোলনকারীরা। হাসনাত-সারজিসসহ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা বৃহস্পতিবারের মধ্যে রাষ্ট্রপতির পদত্যাগ নিশ্চিতের আশ্বাস দেন ।

প্রসঙ্গত, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মুখে গত ৫ আগস্ট সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ থেকে পালিয়ে ভারতে আশ্রয় নেন। ঐদিন রাতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন জাতির উদ্দেশে দেয়া ভাষণ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে।

সম্প্রতি দৈনিক মানবজমিনের সম্পাদকের সাথে এক সাক্ষাৎকারে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন জানান, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যগের বিষয়ে তার কাছে কোনো দালিলিক প্রমাণ বা নথিপত্র নেই।

রাষ্ট্রপতির ঐ বক্তব্যের পর তার পদত্যাগের দাবিতে রাষ্ট্রপতির বাসভবন বঙ্গভবনের সামনে বিক্ষোভ শুরু করে বেশ কয়েকটি সংগঠন ও ছাত্রজনতা। আন্দোলনকারীরা রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগের আল্টিমেটামও ঘোষণা করে।

আরও পড়ুন: বাড়তি ওজন কমাতে সতর্ক হোন রাতের খাবার গ্রহণে

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments