১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ | ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমস্বাস্থ্যমুখের উজ্জ্বলতা বাড়াতে খাদ্যতালিকায় রাখবেন যে সবজি

মুখের উজ্জ্বলতা বাড়াতে খাদ্যতালিকায় রাখবেন যে সবজি

মুখের উজ্জ্বলতা বাড়াতে বিটের রস খুবই উপকারী। যদি প্রতিদিন খাদ্যতালিকায় বিটের রস রাখা যায় তবে এটি কেবল মুখের উজ্জ্বলতাই বাড়াতে সাহায্য করবে না, বরং স্বাস্থ্যের উন্নতিও ঘটাবে এবং নানা রোগ থেকে দেবে মুক্তি।

কাজের চাপে অনেকেই ত্বকের যত্ন নিতে পারেন না। ফলে মুখে ও ত্বকে নানা ধরনের সমস্যা দেখা যায়। তবে চিন্তার কিছু নেই। এই সবজিটি রাখুন আপনার খাদ্যতালিকায়, অল্প কিছুদিনের মধ্যেই ফিরে আসবে মুখ অথবা ত্বকের উজ্জ্বলতা। অল্প খরচে ভালো ফল পাওয়া যায় । তবে এর পাশাপাশি সঠিক খাদ্যাভ্যাসও বজায় রাখতে হবে।

এবার নিশ্চয়ই জানতে ইচ্ছে করছে কী সেই সবজি যা আপনার ত্বককে করবে উজ্জ্বল! বিটের রস। এটি মুখ তথা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে খুবই কার্যকরী।

বিটরুট একটি স্বাস্থ্যকর সবজি। এটি আমাদের শরীরকে ভালো রাখতে সাহায্য করে। বিটরুট এমন একটি সবজি যাতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন কে, আয়রন, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং তামার মতো প্রচুর গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজ। বিভিন্ন শারীরিক সমস্যা থেকে পরিত্রাণ পেতে মানুষ দীর্ঘদিন ধরে বিটরুট ব্যবহার করে আসছে।

এটি আমাদের ত্বককে সুন্দর করতে সাহায্য করে। আমরা যদি বিটের রসে গাজর যোগ করি তবে এটি খেতে  আরও মজাদার এবং উপকারী হবে। আজ আমরা জানবো বিটের রস কেন শরীরের জন্য এত উপকারী –

বিটরুটের উপকারী দিক:

শরীরকে হাইড্রেটেড রাখে

বিট ত্বক এবং শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। বিটরুট শরীরের ত্বক এবং স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

মুখের দাগ এবং ব্রণ কমায়

বিটের রস ত্বককে ভিতর থেকে পরিষ্কার করে, যার ফলে মুখের দাগ এবং ব্রণ কম হয়।

দেশে ফিরেই শুকরিয়া আদায় করলেন আজহারী

হৃদরোগ হওয়ার সম্ভাবনা কমায়

বিটরুটে নাইট্রেট নামে একটি বিশেষ পদার্থ রয়েছে। যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে এবং শরীরের চারপাশে রক্ত ​​​​প্রবাহকে আরও ভাল করে তোলে। এই কারণে, আমাদের হার্ট শক্তিশালী হয় এবং আমাদের হৃদরোগ হওয়ার সম্ভাবনা কম থাকে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:

বাইরে বৃষ্টি হলে আমরা ভাইরাস এবং ব্যাকটেরিয়া থেকে অসুস্থ হতে পারি। এর ফলে জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা হতে পারে। এই সময়ে সবল ও সুস্থ থাকতে আমরা নিয়মিত বিটের রস পান করতে পারেন। এটিতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি নামক বিশেষ জিনিস রয়েছে যা আমাদের শরীরের প্রতিরক্ষা শক্তিশালী করতে সাহায্য করতে পারে।

ত্বক সুন্দর ও উজ্জ্বল করে

বিটরুট ত্বক উজ্জ্বল করে। কারণ বিটরুটে আছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি। এগুলো মুখের উজ্জ্বলতা বাড়াতে, ত্বককে সুস্থ  এবং দাগমুক্ত রাখতে সাহায্য করে। নিয়মিত বিটের রস খেলে ত্বকে একটা লালচে ভাব আসে এবং ত্বককে সুন্দর এবং মোটা দেখায়। তাই আপনার মুখের উজ্জ্বলতা বাড়াতে এবং গালকে গোলাপী এবং চকচকে দেখাতে মেকআপ ব্যবহার করার দরকার নেই।

স্ট্রোক হওয়ার সম্ভাবনা কমায়

বিটরুট আপনাকে সুস্থ রাখতে এবং স্ট্রোক হওয়ার সম্ভাবনা কমাতে সাহায্য করতে পারে। যদি খাদ্যতালিকায় বিটের রস রাখা যায় তবে এটি আপনার স্মৃতি শক্তি বাড়াতে সাহায্য করবে।

ফের সিনেমায় ফিরেছেন অপূর্ব, সঙ্গী রাইমা সেন

চুল পড়া বন্ধ করে

বিটরুটে রয়েছে বিশেষ খনিজ উপাদান যা আমাদের চুলের জন্য উপকারী। এই খনিজগুলি চুলকে সুস্থ রাখে, চুল পড়া বন্ধ করে এবং নতুন চুল গজাতে সাহায্য করে।

ক্যান্সার প্রতিরোধ করে 

বিটরুটে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি নামক বিশেষ জিনিস যা ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে।

পিরিয়ডের সমস্যা দূর করে

পিরিয়ডের সমস্যা দূর করতে বিট একটি উপকারী সবজি। এতে আয়রন নামক একটি বিশেষ উপাদান রয়েছে যা নতুন লোহিত রক্তকণিকা তৈরি করতে সাহায্য করে।

লিভারকে শক্তিশালী রাখতে সাহায্য করে

বিটে রয়েছে বেটেইন যা আমাদের লিভারকে শক্তিশালী রাখতে সাহায্য করে। পেটের সমস্যা যেমন অসুস্থ বোধ করা, হলুদ ত্বক এবং আমাদের পেটের অন্যান্য সমস্যা গুলো দূর করতে সাহায্য করে।

হাড় মজবুত করে এবং বাতের ব্যাথা কমায়

বিটরুট হাড় মজবুত করে এবং বাতের ব্যাথা কমায়। বিশেষজ্ঞদের মতে বাতের রোগীদের জন্য বিটরুট উপকারী। গবেষণায় দেখা গেছে নিয়মিত বিটরুট খেলে বাতের ব্যথা ৩৩ শতাংশ কমে যায়। তাই আর্থ্রাইটিস হলে বিটরুট খাওয়া অবশ্যই ভালো।

ওজন হ্রাস করে

বিট ওজন হ্রাস করতে সাহায্য করে। কারণ এতে অধিক ক্যালোরি বা চর্বি নেই। আপনি  আপেল সিডের ভিনেগার এবং বিটের রসের মিশ্রণ যদি এক মাস নিয়ম করে খান তবে এটি আপনাকে আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে।

চোখের জন্য উপকারী 

বিটরুট চোখের জন্য উপকারী। এতে লুটেইন থাকে যা বয়স বৃদ্ধির সাথে সাথে চোখকে ভালো রাখতে সহায়তা করে।

পটাশিয়াম এর ভালো উৎস 

বিটরুটে আছে পটাশিয়াম যা আমাদের স্নায়ু এবং পেশীকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে।

রক্ত চাপ নিয়ন্ত্রণ থাকে

বিটরুট নাইট্রেট আছে যা আমাদের শরীরের জন্য উপকারি। আমরা যখন বিটরুট খাই, তখন এটি নাইট্রিক অক্সাইড নামে একটি বিশেষ পদার্থ তৈরি করে যা আমাদের রক্তনালীগুলোকে বড় হতে সাহায্য করে। বিটরুট  রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

আরও পড়ুন : গৃহবন্দি জীবনের ১৬ বছর পর শ্বশুরবাড়ি থেকে উদ্ধার নারী

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments

Mastodon Mastodon