১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

ঘটমান সংবাদ এ স্বাগতম।  সাথেই থাকুন।
হোমটেকএআই মাধ্যমে তৈরি নাকি আসল ছবি , চিনবেন যেভাবে

এআই মাধ্যমে তৈরি নাকি আসল ছবি , চিনবেন যেভাবে

এআই মাধ্যমে তৈরি নাকি আসল ছবি চিনবেন যেভাবে এই প্রশ্ন মনে আসে যখন আমাদের বিশ্বাসী মন প্রতিনিয়ত ধোঁকা খায়, গুজবে বিশ্বাস করে।

ফেসবুকে কোনও ছবি দেখে মুগ্ধ হয়ে বা আবেগতাড়িত হয়ে শেয়ার করার পর জানতে পারলেন যে ছবিটি  সত্যি নয়। অর্থাৎ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই দিয়ে তৈরি ছবি এটি। আজকাল প্রায়ই এমন ঘটনা ঘটছে। রাজনৈতিক অস্থিরতা বা নির্দিষ্ট কোনও ঘটনায় মানুষকে বোকা বানানোর জন্য বা স্বার্থসিদ্ধির জন্য অবিকল আসলের মত ছবি বানিয়ে ভাইরাল করে দেওয়া হচ্ছে নেট দুনিয়ায়। এআই দিয়ে বানানো ছবি দেখতে অবিকল আসল ছবির মতো হলেও একটু লক্ষ করলেই নানা ধরনের অসঙ্গতি চোখে পড়ে। এআই মাধ্যমে তৈরি নাকি আসল ছবি, যেভাবে চিনবেন তার ৫টি উপায় নিচে আলোচনা করা হলো –

১। এআই দিয়ে তৈরি ছবির অঙ্-প্রত্যঙ্গগুলো ভালো করে খেয়াল করলে দেখা যায় হাত, পা, চোখ বা কানের মধ্যে অসামঞ্জস্য। এক্ষেত্রে আঙুল থাকতে পারে অতিরিক্ত বা অনিয়মিত আকারের হাত, বা চোখগুলো সামান্য মিসলাইন করা থাকতে পারে। দাঁত অদ্ভুত প্যাটার্নে প্রদর্শিত হতে পারে, বা কান বাঁকা  দেখা যেতে পারে। অনেক সময় হাত ও পায়ের অবস্থান, দিক ঠিক থাকে না।

২। সুক্ষ্মভাবে চুলগুলো লক্ষ করলেও অসঙ্গতি চোখে পড়বে। চুলের প্রান্তগুলো অস্বাভাবিকভাবে ঝাপসা মনে হতে পারে। চুলে বিভিন্ন টেক্সচার মিশ্রিত লাগতে পারে।

৩। ছবিটি এআই দিয়ে বানানো এমন সন্দেহ হলে সূত্র যাচাই করতে গুগল লেন্স ব্যবহার করতে পারেন। ব্যবহার করতে পারেন ‘রিভার্স ইমেজ সার্চ’। হাইভ মডারেশন ও ইয়ানডেক্সের মতো টুলও ব্যবহার করতে পারেন। এসব ব্যবহার করে ছবিটি আর কোথায় কোথায় ব্যবহৃত হয়েছে খুঁজে পাওয়া যাবে। এআই দিয়ে তৈরি ছবি খুব অল্প কিছু জায়গায় খুঁজে পাওয়া যায়। বিশ্বস্ত ওয়েবসাইট বা সূত্র থেকে ছবিটি এসেছে কি না, সেটিও বোঝা যাবে।
৪। এআই দিয়ে বানানো ব্যক্তির ছবির ক্ষেত্রে চেহারা অতিরিক্ত ঝকঝকে লাগে।

৫। কেবল ব্যক্তি নয়, আশেপাশে থাকা অন্য কিছু দেখেও বোঝা যায় ছবিটি এআই দিয়ে তৈরি করা। যেমন ব্যাকগ্রাউন্ডগুলো খুব মসৃণ দেখা যেতে পারে বা কাপড় বা দেওয়ালের প্যাটার্নগুলো খুব অভিন্ন দেখা যেতে পারে।

আরও পড়ুন: জীবন উপভোগ করতে বললেন মার্টিন কুপার

- Advertisment -

সর্বশেষ খবর

Recent Comments

Mastodon Mastodon